2019 সালের উচ্চ মাধ্যমিক ভূগোল saq প্রশ্ন ও উত্তর


উচ্চ মাধ্যমিক ভূগোল 2019 সালের পরীক্ষার প্রশ্ন ও উত্তর saq । 2019 সালের উচ্চ মাধ্যমিক ভূগোল saq প্রশ্ন ও উত্তর। উচ্চ মাধ্যমিক ভূগোল বিগত বছরের প্রশ্ন ও উত্তর। উচ্চ মাধ্যমিক ভূগোল প্রশ্ন উত্তর।।

1) মরু অঞ্চলে ভৌমজলের পরিমাণ কম হওয়ায় কারণ কি?
উত্তর - মরু অঞ্চলে ভৌমজলের পরিমাণ কম হওয়ায় প্রধান কারণ অতি স্বল্প বৃষ্টিপাত ও অধিক বাষ্পীভবন।

2) অ্যাকুইফার কাকে বলে?
উত্তর - অ্যাকুইফার শব্দটি দুটি শব্দের সমন্বয়ে গঠিত - অ্যাকুই অর্থে জল এবং ফার অর্থে বহন অর্থাৎ অ্যাকুইফার শব্দটির অর্থ হল জলবাহী স্তর। তাই অ্যাকুইফার বলতে ভূপৃষ্ঠে নিচে অপ্রবেশ্য শিলা স্তরের ওপর অবস্থিত জল বাহী  প্রবেশ্য শিলা স্তর কে অ্যাকুইফার বলে। 

3) টম্বোলো কাকে বলে?
উত্তর - সমুদ্র তরঙ্গের সঞ্চয় কাজের ফলে সৃষ্ট যে বাঁধ মূল ভূখন্ডের সাথে কোন দ্বীপ কে বা দুটি দ্বীপকে যুক্ত করার কাজ করে, তাকে টম্বোলো বলে। যেমন - মান্নান উপসাগরে হেয়ার দ্বীপ। 

4) গতিময় পুণর্যৌবন লাভ বলতে কি বোঝায়?
উত্তর - মহীভাবক ও গিরিজনি ভূ-আলোড়ন জনিত কারণে নদীর মধ্য ও নিম্ন প্রবাহে ভূমিভাগের উচ্চতা বৃদ্ধি পেলে নদীর ক্ষয় সীমার পরিবর্তন সাধিত হয়। তখন নদী আবার তার নিম্ন ক্ষয় করার ক্ষমতা ফিরে পায়, যা গতিময় পুণর্যৌবন লাভ নামে পরিচিত।

5) পূর্ববর্তী নদীর সংজ্ঞা দাও?
উত্তর - সাম্প্রতিক ভূ উন্নয়নের আগে গঠিত নদী যদি এই অঞ্চলের ভূ উন্নয়নের সঙ্গে সামঞ্জস্য রেখে দ্রুত নিম্ন ক্ষয়ের দ্বারা তার আগেকার প্রবাহ পথটি ধরে রাখতে পারে । তবে ঐ নদীকে পূর্ববর্তী নদী বলে। 

6) মৃত্তিকার গ্রথন বলতে কি বোঝায়?
উত্তর - মাটির একটি গুরুত্ব পূর্ন ভৌত ধর্ম বা বৈশিষ্ট্য হল মৃত্তিকার গ্রথন বা বুনন। মৃত্তিকার গ্রথন হল একটি নির্দিষ্ট আয়তনের মৃত্তিকার মধ্যে উপস্থিত পলি, বালি ও কাদা কনার আপেক্ষিক আনুপাতিক পরিমাণ। 

7) শারীরবৃত্তীয় শুষ্ক মৃত্তিকা বলতে কী বোঝো?
উত্তর - অতিরিক্ত লবণাক্ত বিশিষ্ট মৃত্তিকা থেকে উদ্ভিদ তার প্রয়োজনীয় জল শোষণ করতে পারেনা বলে এই ধরনের লবণাক্ত মৃত্তিকা কে শারীরবৃত্তীয় শুষ্ক মৃত্তিকা বলা হয়। যেমন - সুন্দরবন অঞ্চলের লবণাক্ত মৃত্তিকা।

8) জেট বায়ু প্রবাহ কি?
উত্তর - ভূপৃষ্ঠ থেকে ওপরে 6-12 কিলোমিটার উচ্চতায় প্রধানত 30° থেকে 40 ডিগ্রি উত্তর অক্ষাংশের মধ্যে যেখানে দ্রুত তাপ পরিবর্তন হয় সেখানে পশ্চিম থেকে পূর্ব দিকে সর্পিলাকারে ঘন্টায় 320-485 কিমি বেগে যে ঊর্ধ্বগামী বায়ু প্রবাহিত হয়, তাকে জেট বায়ু বলে।

9) কি ধরনের প্রাকৃতিক পরিবেশ হ্যালোফাইট জাতীয় উদ্ভিদ জন্মানোর পক্ষে উপযোগী?
উত্তর - শারীরবৃত্তীয় শুষ্ক মৃত্তিকা হ্যালোফাইট উদ্ভিদ জন্মানোর পক্ষে উপযোগী। 

10) বিশ্ব উষ্ণায়নের দুটি প্রভাব উল্লেখ করো? 
উত্তর - বিশ্ব উষ্ণায়নের প্রভাব গুলি হল - i. জীববৈচিত্র্য ধ্বংস, ii. বন্যা ও খরার প্রাদুর্ভাব বৃদ্ধি,  iii. সমুদ্র স্তরের উচ্চতা বৃদ্ধি,  iv. জলবায়ু পরিবর্তন প্রভৃতি।

11) বহি: ক্ষেত্রীয় সংরক্ষণ বলতে কী বোঝো?
উত্তর - এক্স সিটু বা বহি:ক্ষেত্রীয় সংরক্ষণ বলতে জীব প্রজাতি কে তাদের প্রাকৃতিক পরিবেশের বাইরে ভিন্ন কোনো স্থান বা পদ্ধতিতে সংরক্ষণকে বোঝানো হয়ে থাকে। যেমন - উদ্ভিদ উদ্যান, চিড়িয়াখানা, জিন ভান্ডার প্রভৃতি। 

12) আর্দ্র কৃষি কাকে বলে?
উত্তর - ক্রান্তীয় জলবায়ু অঞ্চলের দেশ গুলিতে পর্যাপ্ত বৃষ্টিপাতের উপর নির্ভর করে জল সেচের প্রয়োজন হীন যে কৃষি ব্যবস্থা গড়ে ওঠে তাকে আর্দ্র কৃষি বলে। আদ্র কৃষির প্রধান ফসল হলো ধান। 

13) শস্য প্রগাঢ়তার সংজ্ঞা দাও?
উত্তর - কোন একটি নির্দিষ্ট অঞ্চলে একটি নির্দিষ্ট আর্থিক বছরে মোট কৃষি যোগ্য জমির সাপেক্ষে যত পরিমাণ জমিতে চাষ করা হয়, তাকে 100 দিয়ে গুন করলে যে শতাংশের পরিমাণ নির্ধারিত হয় তাকে শস্য প্রগাঢ়তা বলে। 

14) শিল্প কাকে বলে?
উত্তর - প্রকৃতিতে প্রাপ্ত দ্রব্য কে নানাবিধ যন্ত্র ও প্রযুক্তির মাধ্যমে রূপান্তরিত করে, ব্যবহারের উপযোগী সামগ্রী তে পরিণত করার প্রক্রিয়াকেই শিল্প বলে। যেমন - কৃষিজ কার্পাস থেকে বস্ত্র শিল্প, খনিজ আকরিক লৌহ থেকে লৌহ ইস্পাত শিল্প। 

15) দুর্গাপুর কে ভারতের রূঢ় বলা হয় কেন?
উত্তর - জার্মানির রূঢ় নদীর অববাহিকায় প্রাপ্ত কয়লা কে কেন্দ্র করে রূঢ় শিল্পাঞ্চল গড়ে উঠেছে। অন্যদিকে দামোদর নদী উপত্যকার কয়লা খনির সাহায্যে দুর্গাপুর শিল্পাঞ্চল গড়ে উঠেছে। তাই জার্মানির রূঢ় শিল্পাঞ্চলের সাথে তুলনা করে দুর্গাপুর কে ভারতের রূঢ় বলা হয়।

16) তৃতীয় স্তরের অর্থনৈতিক ক্রিয়াকলাপের সংজ্ঞা দাও?
উত্তর - মানুষের ও সমাজের অভাব পূরণের উদ্দেশ্যে সম্পদের উৎপাদন ও বন্টন মূলক নানাবিধ কার্যকলাপ সম্পন্ন করার জন্যে যেসব সহায়ক কার্যকলাপ অপরিহার্য বলে বিবেচিত হয় তাকে তৃতীয় স্তরের অর্থনৈতিক ক্রিয়াকলাপ বলে। যেমন - পরিবহন, বাণিজ্য, বীমা ব্যাংক প্রভৃতি।

17) জন বিস্ফোরণ কাকে বলে?
উত্তর - যখন কোন দেশে অতি অল্প সময়ের ব্যবধানে জনসংখ্যা খুব দ্রুত বৃদ্ধি পায়, তখন তাকে জনবিস্ফোরণ বলে। এই অবস্থা তখনই সৃষ্টি হয়, যখন বিজ্ঞানের উন্নতির ফলে জন্মহারের তুলনায় মৃত্যুহার কমে যায়। 

18) শুষ্ক বিন্দু বসতি কাকে বলে?
উত্তর - যখন নদী তীরবর্তী অঞ্চল থেকে দূরে বন্যার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য বন্যার জল তলের ওপরে কোন উঁচু স্থানে জনবসতি গড়ে ওঠে তাকে শুষ্ক বিন্দু বসতি বলে। 

19) উন্নয়নের সংজ্ঞা দাও?
উত্তর - উন্নয়ন বলতে সাধারণত বোঝায় একটি সমাজের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক অবস্থার সার্বিক উন্নতি।

20) বেঙ্গালুরু কে ভারতের বৈদ্যুতিন শহর বলা হয় কেন?
উত্তর - কারণ বেঙ্গালুরু ভারতের বৃহত্তম তথ্যপ্রযুক্তি শিল্প কেন্দ্র। বড় বড় সব I.T Sector গুলি এখানে অবস্থিত। 

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.