ভারতে কয়লা উত্তোলনের সমস্যা


ভারতের সঞ্চিত জ্বালানি খনিজ গুলির মধ্যে অন্যতম হলো কয়লা। এই কয়লা সঞ্চয়ে ভারত ষষ্ঠ স্থান অধিকার করে এবং উত্তোলনের দিক থেকে পৃথিবীতে তৃতীয়। ভূতাত্ত্বিক যুগে ভারতীয় কয়লাকে দুটি শ্রেণীতে ভাগ করা যায়, যথা - গন্ডোয়ানা যুগের কয়লা ও টার্সিয়ারি যুগের কয়লা। ভারতের ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, ছত্রিশগড়, উড়িষ্যা, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু ও মহারাষ্ট্রে বেশি পরিমাণে কয়লা পাওয়া যায়। উন্নয়নশীল দেশ ভারতে কয়লা উত্তোলনের সময় নানা রূপ সমস্যা দেখা যায়। ভারতে কয়লা উত্তোলনের সমস্যাগুলো সম্পর্কে নিচে আলোচনা করা হলো। 

1) নিম্নমানের কয়লা - ভারতের বেশিরভাগ কয়লা অ- কোকিং যা ধাতু নিষ্কাশনের জন্য অনুপযোগী। কয়লায় ছাই এর পরিমাণ বেশি, প্রায় 20-35%। টার্সিয়ারী যুগের কয়লায় ছাই এর পরিমাণ কম হলেও সালফারের পরিমাণ বেশি থাকে (2-7%)। তবে বর্তমানে কিছু বৈজ্ঞানিক পদ্ধতি ব্যবহার করে এইসব  অবিশুদ্ধ পদার্থ থেকে কয়লা নিষ্কাশন করা হচ্ছে। 

2) অসম বন্টন - ভারতের বেশিরভাগ কয়লা সঞ্চিত আছে, দেশের উত্তর-পূর্বাংশে ঝাড়খন্ড, পশ্চিমবঙ্গ, উড়িষ্যা ও ছত্রিশগড় রাজ্যে। দেশের উত্তর, পশ্চিম ও দক্ষিণ অংশে সঞ্চিত কয়লার পরিমাণ কম বা নেই বললেই চলে বা থাকলেও নিম্ন মানের। এর ফলে দেশের নানা স্থানে অসম শিল্প উন্নতি দেখা যায়। 

3) অনুন্নত পরিবহন ব্যবস্থা - ভারতের 90% কয়লা রেলপথে পরিবাহিত হয়। ভারতের বিভিন্ন অংশে রেলপথের সুবিধার অভাব, গেজের বিভিন্নতা, কয়লা পরিবহনে ওয়াগণের অপর্যাপ্ততা, রেলের ধীরগতি, কয়লা চুরি ইত্যাদি খেলা উত্তোলনে নানা সমস্যার সৃষ্টি করছে।

4) প্রাচীন পদ্ধতিতে কয়লা উত্তোলন - ভারতের কয়লা খনির কলাকৌশল পুরাতন ও সেকেলে। এখানে বেশিরভাগ কাজ মনুষ্য শ্রমনির্ভর। এর ফলে কয়লার বার্ষিক উত্তোলন কম হয় ও উৎপাদন ব্যয় বেশি হয়। অত্যাধুনিক কৌশল ও যন্ত্রপাতির অভাব, বিস্ফোরকের অপর্যাপ্ততা, শ্রমিক এর অভাব ও পাবলিক সেক্টর ব্যবস্থাপনার অভাব - এসব কারণে কয়লা উত্তোলন হ্রাস পাচ্ছে। 

5) পরিবেশ দূষণ - কয়লা উৎপাদন ও ব্যবহারের ফলে প্রাকৃতিক পরিবেশের ব্যাপক অবনমন ঘটে। উন্মুক্ত কয়লাখনি সম্পূর্ণ অঞ্চল কে ধ্বংস করে রুক্ষ প্রান্তরে পরিণত করে। খনি অঞ্চলে কয়লার গুঁড়ো পারিপার্শ্বিক অঞ্চলের মানুষের স্বাস্থ্যের ক্ষতি করে, তাপবিদ্যুৎ কেন্দ্র গুলোতে কয়লা দহনের ফলে প্রচুর বিষাক্ত গ্যাস পরিবেশে  মেশে। 

6) কয়লার অপচয় - কয়লা খনি অঞ্চল গুলিকে আধুনিক প্রযুক্তি ব্যবহারের অভাবে প্রায় ধ্বস নামে, ফলে প্রচুর পরিমাণে কয়লার অপচয় হয়। আগুন নেভানোর আধুনিক ব্যবস্থার অভাবে, খনিতে আগুন লাগলে প্রচুর পরিমান কয়লা নষ্ট হয়। খনি অঞ্চলে হঠাৎ বন্যা, খুনির ছাদ ভেঙে পড়া, বিষাক্ত গ্যাস নির্গমন প্রভৃতি কারণে কয়লার উত্তোলন ব্যাহত হয়। 

7) কয়লার চাহিদা হ্রাস - কয়লা দহনের ফলে যেহেতু প্রচুর পরিমাণে পরিবেশ দূষণ হচ্ছে, তাই ভারত সরকার কয়লার পরিবর্তে অন্যান্য অচিরাচরিত শক্তি ব্যবহারে বেশি গুরুত্ব প্রদান করছে। তাই কয়লা চাহিদা হ্রাস পাওয়ায়,  উত্তোলনও হ্রাস পাচ্ছে। 

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.