থর মরুভূমি সৃষ্টির ভৌগলিক কারণ


আরাবল্লি পর্বত এবং সিন্ধু ও শতুদ্রু নদী বিধৌত সমভূমি অঞ্চলের মধ্যবর্তী স্থানে অবস্থান করছে ভারতের একমাত্র মরু অঞ্চল থর মরুভূমি। এই থর মরুভূমি রাজস্থান রাজ্যের জয়সলমীর, বেকানীর ও যোধপুর জেলা এবং পাকিস্তানের খয়েরপুর ও বাহাওয়ালপুর অঞ্চল জুড়ে বিস্তার লাভ করেছে। এই থর মরুভূমি সৃষ্টির ভৌগোলিক কারণ গুলি সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো।

1) অবস্থান - থর মরুভূমি পশ্চিমঘাট পর্বতের পশ্চিম ঢালে অবস্থিত হওয়ায়(বৃষ্টিচ্ছায় অঞ্চল), দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু পশ্চিম ঘাট পর্বতের পশ্চিম ঢালে প্রবল বৃষ্টিপাত ঘটানোর পর সৌরাষ্ট্র ও কচ্ছের উপকূল অতিক্রম করে এই অঞ্চলের ওপর দিয়ে যখন প্রবাহিত হয় তখন তেমন আর জলীয় বাষ্প থাকে না বলে বৃষ্টিপাত হয় না। 

2) সুউচ্চ ভূমিরূপের অভাব - আরাবল্লী পর্বত ছাড়া এই অঞ্চলে তেমন কোন সুউচ্চ ভূমিরূপ নেই, তাছাড়া আরাবল্লী পর্বত উত্তর - দক্ষিণে বিস্তৃত হওয়ায় দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু তেমন ভাবে বাধাপ্রাপ্ত হতে পারে না।

3) উষ্ণ ও শুষ্ক বায়ুর প্রবাহ - গ্রীষ্মকালে থর মরু অঞ্চলের এক প্রকার শুষ্ক ও জলীয় বাষ্পহীন উষ্ণ বায়ু প্রবাহিত হয়, যার ফলে এই অঞ্চলে সারাবছরে বৃষ্টিপাত খুবই কম হয় বা একে বারেই হয় না। আর বৃষ্টিপাত হয় না বলে এই অঞ্চলে তেমন ভাবে উদ্ভিদের উপস্থিতি দেখা যায় না। 
সুতরাং দেখা যাচ্ছে বৃষ্টিপাতের অভাব তথা অতিরিক্ত দীর্ঘ কালীন শুষ্কতা থর মরুভূমি সৃষ্টির প্রধান কারণ। 


কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.