করমণ্ডল উপকূলে বছরে দুবার বৃষ্টিপাত হয় কেন


ভারতের তামিলনাড়ু রাজ্যে অবস্থিত করমন্ডল উপকূলে বছরে দুবার তথা শীতকাল ও গ্রীষ্মকালে বৃষ্টিপাত হয়ে থাকে । ভারতবর্ষের প্রায় সর্বত্রই দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে গ্রীষ্মকালীন বৃষ্টিপাত দেখা যায় কিন্তু তামিলনাড়ুর এই করমন্ডল উপকূলে শীতকালেও বৃষ্টিপাত ঘটে থাকে, অর্থাৎ  করমন্ডল উপকূলে বছরে দুবার বৃষ্টিপাত হয়ে থাকে। এখানে দুবার বৃষ্টিপাত হওয়ায় কারণ সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো।

A) গ্রীষ্মকালে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু পশ্চিমঘাট পর্বত অতিক্রম করে পশ্চিমঘাট পর্বতের অনুবাত ঢালে অবস্থিত তামিলনাড়ুর করমণ্ডল উপকূলে সামান্য পরিমাণ বৃষ্টিপাত ঘটায়। 

B) আবার শীতকালের শুরুতে অক্টোবর ও নভেম্বর প্রত্যাবর্তনকারী উত্তর-পূর্ব মৌসুমী বায়ুর কিছু অংশ বঙ্গোপসাগরের উপর দিয়ে আসার সময় জলীয় বাষ্প সংগ্রহ করে তামিলনাড়ুর দক্ষিণ পূর্বে অবস্থিত করমন্ডল উপকূলে শীতকালে প্রচুর বৃষ্টিপাত ঘটায়। যার ফলে কোনো কোনো বছর এই শীতকালীন বৃষ্টিপাতের ফলে তামিলনাড়ুতে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। 

সুতরাং করমন্ডল উপকূলে বৃষ্টিপাত হয় বছরে দুবার - একবার বর্ষাকালে এবং একবার শীতকালে। এই জন্য বলা হয় যে, তামিলনাড়ুর দক্ষিণ পূর্বে করমন্ডল উপকূলে বছরে দুবার বৃষ্টিপাত হয়। 

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.