পরিবেশগত প্রভাব মূল্যায়ন ।। EIA

পরিবেশ প্রভাব মূল্যায়ন (EIA) ধারনাটির উৎপত্তি হয় আমেরিকা যুক্তরাষ্ট্রে National Environmental Policy Act (NEPA) এর অধিনে ১৯৬৯ সালে।

প্রাকৃতিক সম্পদ যেমন – ভূমি, জল, অরণ্য ও খনিজ সম্পদের পরিমান সীমিত । কিন্তু কোটি কোটি মানুষের খাদ্য ও জীবনযাত্রার মানের বিকাশের জন্য আমাদের এই সীমিত প্রাকৃতিক সম্পদের উপর নির্ভর করতে হয়। ফলে প্রাকৃতিক সম্পদের চাহিদা ক্রমশ বাড়তে থাকায় প্রাকৃতিক সম্পদের পরিমান দ্রুত হ্রাস পাচ্ছে।

EIA এর উদ্দেশ্য হল মনুষ্য সৃষ্ট কার্যকলাপ প্রকৃতির উপর কীরূপ প্রভাব ফেলে তা স্থির করা। অন্য ভাবে বললে মনুষ্য সৃষ্ট কার্যকলাপ প্রকৃতির উপর কীরূপ প্রভাব ফেলে তা ব্যাখ্যা ও পর্যালোচনা করাকেই Environment Impact assessment (EIA) বলা হয়।

উদ্দেশ্য

১. যে সব অঞ্চলে কোনো উন্নয়ন করা হবে বা করা হচ্ছে সে অঞ্চল গুলি সম্পর্কে বৃহৎ আকারে 

বিস্তারিত তথ্য তুলে ধরা।

২. একটি অঞ্চলে বিভিন্ন ধরণের পরিকল্পনা গুলি কীরূপ প্রভাব ফেলতে পারে, তা স্থির করা।

৩. পরিবেশকে বেশি গুরুত্ব দেওয়া।।

৪. অন্যতম প্রধান উদ্দেশ্য হল প্রকল্পটির জন্য বিভিন্ন রকম পরিকল্পনা গ্রহনের সুযোগ প্রদান করা।

৫. প্রকল্প টি ধনাত্মক ও ঋনাত্মক দিক গুলি তুলে ধরা।

৬. পরিবেশগত ক্ষতি কীভাবে কমানো যায়, তার পদ্ধতি গুলি উপস্থাপন করা।

Environmental Impact Assessment in India

ভারতে Environmental Impact Assessment  প্রবর্তন করা হয় ১৯৭৮ সালে। ১৯৯৪ সালে ভারত সরকার একটি নির্দেশিকার মাধ্যমে ২৯ প্রকারে উন্নয়ন মূলক প্রকল্পের ক্ষেত্রে   EIA বাধ্যতামূলক করে দেয়। বর্তমানে ভারতের নিম্নলিখিত প্রকল্প গুলি  EIA এর অন্তর্ভুক্ত।

১. প্রধান প্রকল্প গুলি হল – নদী উপত্যকা, তাপবিদ্যুৎ কেন্দ্র, খনিজ উত্তোলন, শিল্পাঞ্চল, পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র, রেল, জাতীয় সড়ক, সামুদ্রিক ও বিমান বন্দর ও যোগাযোগ প্রকল্প গুলি।

২. এই প্রকল্প গুলিতে Public Investment Board / Planning Commission / Central Electricity Authority টির অনুমোদন দরকার হয়।

৩. প্রকল্প গুলি the Ministry of Environment and Forests কাছে পাঠানো হয়।



কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.