বানিজ্য বায়ু ও প্রত্যয়ন বায়ু কাকে বলে

বানিজ্য বায়ু কাকে বলে এবং প্রত্যয়ন বায়ু কাকে বলে, প্রশ্ন দুটি আয়ন বায়ুর সাথে সম্পর্কীত। এখানে বানিজ্য বায়ু ও প্রত্যয়ন বায়ু বলতে কী বোঝানো হয় তা সহজ করে তুলে ধরার চেষ্টা করা হলো। 


বানিজ্য বায়ু কাকে বলে 


আয়ন বায়ুর অপর নাম হলো বানিজ্য বায়ু। সাধারণত উভয় গোলার্ধে ৫ ডিগ্রি থেকে ২৫ ডিগ্রি অক্ষাংশের মধ্যবর্তী অঞ্চলে উপক্রান্তীয় উচ্চচাপ যুক্ত অঞ্চল থেকে নিরক্ষীয় নিম্নচাপযুক্ত অঞ্চলের দিকে সারা বছর ধরে একটি নির্দিষ্ট পথে উত্তর গোলার্ধে উত্তর-পূর্ব এবং দক্ষিন গোলার্ধে দক্ষিন-পূর্ব দিক থেকে যে বায়ু প্রবাহিত হতে থাকে তাকে আয়ন বায়ু বলে। আর এই আয়ন বায়ুর প্রবাহ পথ ধরে অতীত কালের পাল তোলা বানিজ্যিক জাহাজ গুলি চলাচল করত বলে, এই আয়ন বায়ুকে বানিজ্য বায়ু বলা হয়।


প্রত্যয়ন বায়ু কাকে বলে


উত্তর-পূর্ব ও দক্ষিন-পূর্ব আয়ন বায়ু উভয় গোলার্ধে উপক্রান্তীয় উচ্চচাপ অঞ্চল থেকে নিরক্ষীয় নিম্নচাপ অঞ্চলের দিকে প্রবাহিত হয় এবং এই বায়ুদ্বয় নিরক্ষীয় অঞ্চলের কাছাকাছি আসা মাত্র প্রচণ্ড উত্তপ্ত ও হালকা হয়ে সোজা উপরের দিকে উঠে ঘনীভূত হলে প্রচুর লীনতাপ নির্গত হয় এবং এই লীনতাপের প্রভাবে ঊর্ধ্বমুখী ওই বায়ু দুটি অংশে বিভক্ত হয়ে উত্তর ও দক্ষিন দিকে উত্তর-পূর্ব ও দক্ষিন-পূর্ব আয়ন বায়ুর বিপরীত পথে প্রবাহিত হয়ে উপক্রান্তীয় উচ্চচাপ অঞ্চলে এসে অবনমিত হয়। ভূপৃষ্ঠের উপরের অংশ দিয়ে প্রবাহিত এই বায়ুকে প্রত্যয়ন বায়ু বলা হয়ে থাকে।   


আবার অন্যভাবে বললে, ০ ডিগ্রি থেকে ৩০ ডিগ্রি উত্তর ও দক্ষিন গোলার্ধের মধ্যবর্তী হ্যাডলি বায়ু সংবহন কোশের অন্তর্গত উত্তর-পূর্ব ও দক্ষিন-পূর্ব আয়ন বায়ুর বিপরীতে ট্রপোস্ফিয়ারের ঊর্ধ্বাংশ দিয়ে নিরক্ষীয় নিম্নচাপ যুক্ত অঞ্চল থেকে কর্কটীয় ও মকরীয় উচ্চচাপ যুক্ত অঞ্চলের দিকে যে বায়ু প্রবাহিত হয়ে থাকে, তাকে প্রত্যয়ন বায়ু বলা হয়ে থাকে। প্রত্যয়ন বায়ুকে Anti-Trade Wind বলা হয়।

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.