পৌরপুঞ্জ বা কনারবেশনের ধারণা

১৯১৫ সালে প্যাট্রিক গেডেস 'পৌরপুঞ্জ বা কনারবেশন' শব্দটি প্রথম ব্যবহার করেন।প্যাট্রিক গেডেসের মতে পাশাপাশি অবস্থিত কয়েকটি পৌর অঞ্চল পরস্পরের সাথে যুক্ত হয়ে বহুদূর বিস্তৃত যে বৃহৎ আকৃতির পৌর অঞ্চলের সৃষ্টি করে তাকে পৌরপুঞ্জ বা কনারবেশন বলে। বিংশ শতকের প্রথম দিকে বৃহৎ লন্ডনের মতো শহরাঞ্চল বা শহরের বর্ধিত অংশ কে বোঝানোর জন্য তিনি কনারবেশন শব্দটি ব্যবহার করেন। গেডেস কনারবেশন শব্দটি ব্যবহার করলেও সুস্পষ্ট কোন সংজ্ঞা দেননি। 


পরবর্তীকালে সি.বি. ফাউসেট এই ধারণাটির প্রতি গুরুত্ব আরোপ করেন এবং এর একটি সংজ্ঞা দেন। সি.বি. ফাউসেটের মতে কনারবেশন হল এমন এক অঞ্চল যা বসত বাড়ি, কারখানা, অন্যান্য বিল্ডিং, বন্দর, পার্ক, খেলার মাঠ প্রভৃতি দ্বারা বেষ্ঠিত থাকে যা কোন গ্রামীণ ভূমি দ্বারা পরস্পর থেকে পৃথক থাকে না বরং কোন কোন ক্ষেত্রে একটি শহরাঞ্চলের মধ্যেই গ্রামীন এলাকার উপস্থিতি দেখা যায় এবং যার মধ্যে নিজস্ব কৃষিমূলক পেশার উপস্থিতি থাকে। 


ডিকিনসনের মতে বৃহৎ পৌর অঞ্চল বর্ননা করার জন্য কনারবেশন শব্দটি যথেষ্ট নয়। তাই তিনি বৃহৎ নগরাঞ্চল কে বোঝানোর জন্য "Urban Tract" শব্দটি ব্যবহার করেন।

ডিকিন্সনের মতে এই ধরণের বৃহৎ পৌর অঞ্চল গঠনের ক্ষেত্রে মূল শহরের বহির্মুখী বিস্তৃতি গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে। 

বিশালাকার পৌর অঞ্চল কে নির্দেশ করার জন্য সারা বিশ্বব্যাপী নানা ধরণের শব্দ ব্যবহার করা হয়ে থাকে। যেমন - Urban Agglomeration, Urban Aggregate, Urban Tract প্রভৃতি । এই শব্দ গুলি Conurbation এর পরিপূরক হিসাবে ব্যবহৃত হয়ে থাকে। 


পৌরপুঞ্জের বিস্তৃতি  - সাধারনত দুটি পদ্ধতিতে  পৌরপুঞ্জের বিস্তৃতি ঘটে থাকে , যথা - পুষ্ঠিভবন ও পিন্ডভবন। পুষ্ঠিভবন পদ্ধতিতে একটি পৌরকেন্দ্র পার্শ্ববর্তী পরিবর্ধনের মাধ্যমে ক্রমাগত সম্প্রসারিত হয়ে পৌরপুঞ্জের সৃষ্টি করে।  পিন্ডভবন পদ্ধতিতে প্রতিবেশি শহর বা নগর পারস্পারিক সম্প্রসারনের ফলে পরস্পরের সঙ্গে যুক্ত হয়ে একটি অখন্ড পৌরপুঞ্জ গড়ে তোলে। 


পৌরপুঞ্জের উদাহরণ 

বেশির ভাগ কনারবেশনের সন্নিবেশ দেখা যায় মাত্র চারটি অঞ্চলে, যেমন - ১. উত্তর আমেরিকার মধ্য- পূর্বাঞ্চল  ২. পশ্চিম ও  মধ্য ইউরোপ  ৩. ইউরোপের U.S.S.R   ও  ৪. দক্ষিণ ও দক্ষিন-পূর্ব এশিয়ায়। 

সবচেয়ে বড়ো কনারবেশনের উপস্থিতি দেখা যায় আমেরিকা যুক্তরাষ্ট্রের উত্তর - পূর্ব প্রান্তে নিউ ইয়র্ক, ওয়াশিংটন, বোস্টন, নিউ জার্সি, ফিলাডেলফিয়া, নিউ হেভেন, বাল্টিমোর, কলম্বিয়া কে কেন্দ্র করে। এই অঞ্চলটির বিস্তৃতি এতো বৃহৎ যে একে পৃথক ভাবে বোঝানোর জন্য জিন গটম্যান মেগালোপলিস শব্দটি ব্যবহার করেন। জাপানের টোকিও - ইয়োকোহামা পৌরপুঞ্জ। 

ভারতে গঙ্গা সমভূমি অঞ্চলে এই রকমই এক বিরাট পৌর অঞ্চলের সৃষ্টি হয়েছে আগ্রা, মথুরা, ফরিদাবাদ, দিল্লি, পানিপথ, আম্বালা, চণ্ডীগড় কে কেন্দ্র করে। 






কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.