ভারতে নগরায়নের সমস্যা

পৃথিবীর অন্যান্য উন্নয়নশীল দেশ গুলির মতো ভারতেও নগরায়ন আর্থ সামাজিক উন্নতিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে থাকে। ভারতে নগরায়নের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হল বৃহৎ মেট্রোপলিটন শহর গুলির অত্যন্ত দ্রুত হারে জনসংখ্যার বৃদ্ধি। ভারতে প্রতি বছর 4% হারে নগরায়ন ঘটছে, যা জনসংখ্যা বৃদ্ধির হারের (২%) প্রায় দ্বিগুণ। বর্তমানে ২০১১ সালের জনগননা অনুসারে ভারতে মোট জনসংখ্যার প্রায় ৩১.১৬% মানুষ শহরে বসবাস করে। নগরাঞ্চলে জনসংখ্যার এই অত্যাধিক বৃদ্ধি নানা রকম সমস্যার সৃষ্টি করে থাকে। ভারতে নগরায়নের ফলে শহরাঞ্চলে যে সব সমস্যার উদ্ভব হয়, সেগুলি হল - 

ভারতে নগরায়নের সমস্যা গুলি হল 
ফাঁকা জায়গার অভাব - ক্রমবদ্ধিত নগর বা শহর গুলিতে নতুন নতুন শিল্প, বাসস্থান, বানিজ্যিক কেন্দ্র ও পরিবহন ব্যবস্থার বিকাশের জন্য, নানা প্রকার সরকারী অফিস গড়ে তোলার জন্য এবং নগরে বসবাসকারী মানুষদের পরিসেবা প্রদানকারী শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্যকেন্দ্র গড়ে তুলতে প্রচুর প্রয়োজন ফাঁকা জায়গার প্রয়োজন পরে, ভারতের বেশির ভাগ শহরে যার অভাব পরিলক্ষিত হয়। কারণ ভারতে যে নগর গুলি গড়ে উঠেছে তার বেশিরভাগ সংখ্যক অপরিকল্পিত নগর।

বাসস্থানের অভাব - ভারতীয় বড়ো বড়ো নগর গুলিতে জনসংখ্যার চাপ এতোটাই বেশি যে সকল মানুষের জন্য বাসস্থান বা আবাসস্থলের অভাব পরিলক্ষিত হয়। যার ফলস্বরূপ শহরের মধ্য়ে বা বহিঃভাগে খুব অল্প জায়গায় ঘনসন্নিবিষ্ট ভাবে বস্তী ও বিচ্ছিন্ন বসতির উদ্ভব দেখা যায়। যা নগরায়নের একটি চিরস্থায়ী বৈশিষ্ট্যে পরিনত হয়। ২০০১ সালের তথ্য অনুসারে মোট পৌরবসতির প্রায় এক পঞ্চমাংশ মানুষ এই বস্তীতে বসবাস করে। ভারতের প্রায় প্রতিটি শহরকে কেন্দ্র করেই এই ধরণের বস্তীর অস্তিত্ব লক্ষ্য করা যায়। মুম্বাই শহরে অবস্থিত ধারাবি বস্তী ভারত তথা পৃথিবীর বৃহত্তম বস্তী। 

পরিবেশগত সমস্যা - প্রায় সব রকমের পরিবেশগত সমস্যার উপস্থিতি নগরাঞ্চলে দেখা যায়। অত্যন্ত দ্রুত হারে শহরাঞ্চলে জনসংখ্যার বৃদ্ধি, শিল্পের বিকাশ, যানবাহন ও অপরিকল্পিত ভাবে শহরের বিকাশ এই পরিবেশগত সমস্যা সৃষ্টির অন্যতম প্রধান কারণ। শিল্প কারখানা থেকে নির্গত ধোঁয়া, দূষিত জল, শব্দ; যানবাহনের ধোঁয়া, শব্দ; অতিরিক্ত জনসংখ্যার চাপ জনিত কারনে বৃক্ষচ্ছেদন, প্রচুর বর্জ্য পদার্থের উদ্ভব, নোংরা জল নগর অঞ্চলে বায়ু, শব্দ, মৃত্তিকা, জলদূষণের অন্যতম প্রধান কারণ। যার ফলে আজ শহরের মানুষ জন অনেক বেশি পরিমানে বিভিন্ন রোগের দ্বারা আক্রান্ত হচ্ছে। উদাহরণ স্বরূপ দিল্লির নগরের কথা বলা যেতে পারে। 

পরিবহনগত সমস্যা - ভারতীয় শহর গুলিতে পরিবহন গত সমস্যা গুলির মধ্যে অন্যতম হল যানজট সম্পর্কীত সমস্যা, যা ভারতের প্রায় প্রতিটি শহরে নিত্য দিনের একটি ঘটনায় পরিনত হয়েছে। বড়ো বড়ো নগর গুলির বিপুল পরিমান জনসংখ্যার ভীড় সামলানোর জন্য যে পরিমান সড়ক পরিবহন ব্যবস্থার বিকাশ প্রয়োজন তা না থাকায় এই ভারতীয় শহর বা নগর গুলিকে এই ধরণের সমস্যায় পড়তে হয়। 

পানীয় জল সরবরাহ গত সমস্যা - মানুষের বেঁচে থাকার জন্য প্রয়োজন হয় জলের। কিন্তু বড়ো বড়ো শহর গুলিতে বসবাসকারী মানুষের ব্যবহার ও পানীয় জলের যে বিপুল চাহিদা দেখা যায়, তা অনেক সময় পূরণ করা সম্ভব হয় না, ফলে পানীয় জলের জন্য শহর ও নগর গুলিতে হাহাকার দেখা যায়। কেবল মাত্র মানুষের ব্যবহারের প্রয়োজনীয় জল নয়, শিল্প কারখানা গুলিতে প্রচুর পরিমান জলের প্রয়োজন পরে। তাই বর্তমানে শহর গুলিতে জলের বদ্ধিত চাহিদা পূরন করতে শহরের পার্শ্ববর্তী অঞ্চল থেকে এনে প্রয়োজনীয় জলের জোগান দেওয়া হয়ে থাকে। যেমন - ভারতের চেন্নাই শহরে জলের অভাব জনিত সমস্যা দেখা যায়। 

বিদ্যুৎ সরবরাহ জনিত সমস্যা - শহর বা নগর একটি দেশ বা অঞ্চলের প্রানকেন্দ্র হিসাবে বিবেচিত হয়।  মনুষ্য পরিসেবা মূলক প্রায় সব রকমের কার্যাবলীর উপস্থিতি শহরাঞ্চলে দেখা যায়।শিল্প, পরিবহন, বানিজ্য, সামাজিক কাজে  তাই নগর বা শহরাঞ্চলে প্রচুর বিদ্যুতের প্রয়োজন হয়। কিন্তু ভারতের প্রায় প্রতিটি শহরে চাহিদার তুলনায় বিদ্যুতের জোগানে ঘাটতি দেখা যায়।

কঠিন বর্জ্য পদার্থ জনিত সমস্যা -  শহরাঞ্চলের কঠিন বর্জ্য পদার্থ  জনিত সমস্যা এক বড়ো সমস্যা। কঠিন পদার্থের গুলির মধ্যে অন্যতম হল পরিত্যক্ত কাগজ, পলিথিন ব্যাগ, কাঁচ ও প্লাস্টিকের বোতল, পারিবারিক বর্জ্য, মেডিক্যাল বর্জ্য, শিল্প কারখানার বর্জ্য প্রভৃতি। প্রতি দিন প্রচুর পরিমান বর্জ্য পদার্থ শহরাঞ্চলে সৃষ্টি হয়ে থাকে। যা নিক্ষেপ করার জন্য প্রয়োজনীয় জায়গার অভাব দেখা যায়। শুধু তাই নয় এই বর্জ্য গুলির ব্যবস্থাপনার উপযুক্ত পরিকাঠামোও ভারতের বেশির ভাগ শহরে নেই। 

অপরাধ প্রবনতার বৃদ্ধি - নাগরিক সমাজে অপরাধ প্রবনতার বৃদ্ধি এক বড়ো সমস্যা। আর্থ সামাজিক বৈষম্য, স্বার্থপরতা, বেকারত্ব, প্রতিযোগিতা, একাকীত্ব প্রভৃতি ভারতীয় শহুরে পরিবেশে অপরাধ প্রবনতা বৃদ্ধির অন্যতম প্রধান কারণ। হত্যা, ধর্ষন, ডাকাতি, চুরি, কিডন্যাপ প্রভৃতি শহরাঞ্চলের প্রধান সমস্যা।যা সময়ের সাথে সাথে ক্রমশ বেড়েই যাচ্ছে।

বেকারত্ব বৃদ্ধি - ভারতীয় নগর গুলিতে গ্রামাঞ্চলের তুলনায় কর্মসংস্থানের সুযোগ থাকে সব থেকে বেশি। তাই গ্রামীন অঞ্চল থেকে প্রচুর শ্রমিক কজের আশায় নগর গুলিতে পরিব্রাজন করে। কিন্তু সেই পরিব্রাজন কারী মানুষের সংখ্যা এক সময় এতো টা বেড়ে যায় যে সকল মানুষ কে কাজের সুযোগ দেওয়া সম্ভব হয় না, ফলে বেকারত্ব বৃদ্ধি পায়। বেকারত্ব বৃদ্ধি পাওয়ায় শহরে অপরাধ প্রবনতাও বৃদ্ধি পায়।  
   

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.