মহীসোপান সৃষ্টির কারণ

মহাদেশের শেষ ভাগ গুলি ধীরে ধীরে ঢালু হয়ে নিচে নেমে মহীসোপান গঠিত হয়। পৃথিবীর বিভিন্ন অঞ্চলে মহীসোপানের গভীরতা, গঠন ও বিস্তৃতি একই রকমের  হয় না। মহিসোপন সৃষ্টির কারণ ব্যাখ্যা করতে গিয়ে বিজ্ঞানীরা বিভিন্ন ধারণা অবতরণ করেন। যথা

1. সমুদ্র তরঙ্গের ক্ষয় কার্য ও নদীর অবক্ষেপণ কাজের প্রভাব : সমুদ্র তরঙ্গ ও ও সমুদ্রস্রোতের ক্ষয় কার্যের প্রভাবে মহাদেশ গুলির প্রান্তভাগ ক্ষয়প্রাপ্ত হয় মহাদেশীয় মঞ্চ গঠন করে। কালক্রমে মহাদেশীয় মঞ্চের উপরিভাগে কালক্রমে মহাদেশীয় মঞ্চের উপরিভাগে সমুদ্র তরঙ্গ ও বিভিন্ন নদীবাহিত পলি সঞ্চিত হয়ে মহীসোপান গঠন করে। 

2. ভূগর্ভস্থ পরিচলন স্রোত এর প্রভাব: ভূগর্ভ থেকে উত্থিত ঊর্ধ্বমুখী ম্যাগমার পরিচলন স্রোতের প্রভাবে মহাদেশ সমূহের প্রান্তভাগ সমুদ্র উপকূল বরাবর অবনমিত হলে মহীসোপানের সৃষ্টি হয়। 

3. হিমবাহের ক্ষয় কার্যের প্রভাব: অনেক সময় সমুদ্রের জলতলের অবনমন এর ফলে উন্মুক্ত মহাদেশীয় প্রান্তভাগে হিমবাহের ক্ষয়কার্যের ফলে মহীসোপান গঠিত হয়। 

4. মহাদেশীয় প্রান্তভাগে সমান্তরাল চ্যুতির গঠন: মহাদেশীয় প্রান্তভাগ বরাবর সমান্তরাল চ্যুতি সৃষ্টির ফলে মহাদেশীয় প্রান্তভাগ অবনমিত হয়ে মহীসোপান গঠন করে। 

5. মহাদেশীয় প্রান্তভাগ এর উত্থান: অনেক সময় মহাদেশীয় প্রান্তভাগ উত্থিত হয়ে সমুদ্র অভিমুখে হেলে অবস্থান করলে, মহীসোপান গঠিত হয়।

6. তরঙ্গ কর্তিত মঞ্চের সমুদ্র জলে নিমজ্জিত: সমুদ্র তরঙ্গের ক্ষয় কার্যের প্রভাবে সৃষ্ট তরঙ্গ কর্তিত মঞ্চ সমুদ্র জলে নিমগ্ন হলে মহীসোপান গঠিত হয়। 

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.