খরা বলতে কী বোঝ ও খরার প্রকারভেদ ।। Drought

একটি নিদিষ্ট সময়ের ব্যবধানে স্বাভাবিক বৃষ্টিপাতের পরিমান কমে যাওয়ার ফল হচ্ছে খরা। জলবায়ুর বিভিন্ন উপাদান যেমন উচ্চ তাপমাত্রা, উচ্চ গতিবেগ সম্পন্ন বায়ু ও নিম্ন আপেক্ষিক আদ্রতা খরাকে আরো প্রবল করে দেয়।

 চরম খরা (Absolute Drought) -  কোনো অঞ্চলে এক নাগাড়ে ১৫ দিন ০.২ মিমি থেকে কম বৃষ্টিপাত হলে, তাকে চরম খরা বলা হয়।
আংশিক খরা ( Partial Drought)  - কোনো অঞ্চলে এক নাগাড়ে ২৯ দিন দৈনিক ০.২ মিমি থেকে কম বৃষ্টিপাত হলে, তাকে আংশিক খরা বলা হয়।

খরা নানা কারণে সৃষ্টি হতে পারে। যেমন –

ক) খরার প্রধান কারণ হল বিশ্ব আবহাওয়া চক্র। ২০ ডিগ্রি থেকে ৩০ ডিগ্রি অক্ষাংশের মধ্যবর্তী উপক্রান্তীয় উচ্চচাপ অঞ্চলে খরার অন্যতম প্রধান কারণ হল শুষ্ক বায়ুর অধোপতন।
খ) সমুদ্র পৃষ্ট থেকে যত দূরত্ব বাড়তে থাকে সমুদ্র বায়ু দ্বারা বাহিত বায়ুতে আদ্রতার পরিমান তত কমতে থাকে। ফলে খরা সৃষ্টির প্রবণতাও বাড়তে থাকে।
গ) যে সব উপকূল বরাবর শীতল স্রোত বাহিত হয়, সেই সমুদ্র উপকূল অঞ্চলে খরা তথা মরুভূমি সৃষ্টির প্রবনতা বৃদ্ধি পায়। কারণ শীতল সমুদ্র স্রোত শুষ্ক প্রকৃতির হয়।
ঘ) যে সব অঞ্চল গুলি পর্বতের বিপরীত পাশে বৃষ্টিছায় অঞ্চলে অবস্থিত, সেই সব স্থান গুলিতে বৃষ্টিপাত কম হওয়ায় খরা পরিস্থিতির সৃষ্টি হয়।

ঙ) মনুষ্য সৃষ্ট কিছু কার্যকলাপ মরুভূমির প্রসার ঘটিয়ে, খরা পরিস্থিতি কে আরো জটিল করে দিচ্ছে।

খরার প্রকারভেদ

১) আবহিক খরা / Meteorological Drought
India Meteorological Department এর মতে কোনো একটি স্থানে কোনো একটি নিদিষ্ট ঋতুতে বৃষ্টিপাতের পরিমান যদি সেই অঞ্চলের দীর্ঘকালীন গড় বৃষ্টিপাতের থেকে ৭৫% কম হয়, তখন তাকে আবহিক খরা বলা হয়।

২) জলজ খরা / Hydrological Drought
বৃষ্টিপাতের পরিমান হ্রাসের ফলে নদীবাহিত জলের পরিমান স্বাভাবিকের থেকে এতো টা কমে যায় যে তা পাশ্ববর্তী অঞ্চলের সরবরাহ করা সম্ভব হয় না, তখন তাকে হাইড্রোলজিক্যাল ড্রট বা খরা বলা হয়।

৩) কৃষিজ খরা / Agricultural Drought
মাটিতে উপস্থিত আদ্রতার পরিমান কমে যাওয়ার ফলে ফসল উৎপাদন করা সম্ভব না হলে, তখন তাকে কৃষিজ খরা বলে।

৪) আর্থ- সামাজিক খরা / Socio-Economic Drought
জলের পরিমানের অস্বাভাবিক হ্রাস আর্থ- সামাজিক ক্রিয়াকলাপে বাধার সৃষ্টি করলে, তাকে আর্থ- সামাজিক খরা বলে। যেমন – জলের অভাবে কোনো অর্থনৈতিক ক্রিয়াকলাপে বাধা, বেকারতব, পরিব্রাজন প্রভৃতি সমস্যার সৃষ্টি করে।
   

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.