বিশ্বায়নের সংজ্ঞা, বৈশিষ্ট্য ও প্রভাব সম্পর্কে ব্যাখ্যা ।। Concept of Globalization


বিশ্বায়ন (Globalization) শব্দটি একুশ শতকের শুরুতে আন্তর্জাতিক ও বিশ্ব মানবিক আদর্শ রূপে সারা পৃথিবীতে প্রচারিত হচ্ছে। পৃথিবীর বিভিন্ন দেশ গুলির মধ্যে পারস্পারিক সম্পর্কে আরো নিবিড় করার পন্থা হচ্ছে বিশ্বায়ন

সমাজ বিজ্ঞানী রোনাল্ড রবার্টসন বিশ্বায়ন শব্দটি প্রথম ব্যবহার করেন। বিভিন্ন অর্থনীতি বিদ বিভিন্ন ভাবে বিশ্বায়ন কে সংজ্ঞায়িত করেছেন। যেমন –

জ্যাকসন ও সোরেনসন এর মতে – আন্তর্জাতিক স্তরে বিভিন্ন রাষ্ট্রের মধ্যেকার অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সম্পর্ককে বিস্তৃত নিবিড় করে তোলার নাম হল বিশ্বায়ন।

দীপক নায়ার এর মতে – বিশ্বায়ন একটি প্রক্রিয়া এবং যা অধিকতরভাবে অর্থনৈতিক প্রক্রিয়া, এর উন্মুক্ততা এবং অর্থনীতি পারস্পারিক নির্ভরশীলতার সঙ্গে জড়িত। বিশ্বায়ন বিশ্ব অর্থনীতির সঙ্গে বিভিন্ন অর্থনীতির সংহতির কথা বলে।

বিশ্বায়নের বৈশিষ্ট্য

১. বিশ্বায়ন বিশ্বের বিভিন  দেশ গুলির মধ্যে ঐক্য ও সংহতি কে বেশি প্রাধান্য দেয়। বিভিন্ন দেশের মধ্যে আর্থিক আদান প্রদানের মাধ্যমে পারস্পারিক সহযগিতাকে গড়ে তুলতে বিশ্বায়ন সাহায্য করে।

২. বিশ্বায়ন বিশ্বের সমস্ত দেশের মধ্যে পারস্পারিক নির্ভরশীলতার বন্ধন গড়ে তোলে। যা দরিদ্র দেশ গুলির বিকাশে যথেষ্ট সাহায্য করে।

৩. বিশ্বায়ন কেবল আর্থিক ক্ষেত্রে সীমাবদ্ধ নয়, তা সামাজিক ও সাংস্কৃতিক মেল বন্ধনের পথ কেও প্রশস্থ করে।

৪. বিশ্বায়নের ফলে ভৌগোলিক সীমানা সমূহের গুরুত্ব হ্রাস পায়।

বিশ্বায়নের প্রভাব 

বিশ্বায়নের ফলে অনুন্নত দেশ গুলিতে যে সব প্রভাব পড়েছে, সেগুলি হল 

১. জাতীয় মুদ্রার মূল্য হ্রাস - ১৯৯০ সালে বিশ্বায়নের ফলে জাতীয় আয়ের অগ্রগতির সাথে সাথে  বিভিন্ন দেশের জাতীয় মুদ্রার মূল্য অনেকটাই হ্রাস পেয়েছে। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে তৃতীয় বিশ্বের দেশ গুলিতে। 

২. বিদেশি শিল্প প্রতিদের আগমন - বিশ্বের উন্নত দেশ গুলির বড়ো বড়ো শিল্প সংস্থা গুলি অনুন্নত দেশ গুলির বাজার দখল করে নিচ্ছে। ফলে দেশীয় শিল্পব্যবস্থা ভেঙে পড়েছে। 

৩. বিভিন্ন আর্থিক ক্ষেত্রে বিদেশি মালিকানার প্রভাব বৃদ্ধি - বিশ্বের উন্নয়নশীল দেশগুলির ব্যাঙ্ক, শিল্পমালিকানায় বিদেশি প্রভাব বৃদ্ধি পাচ্ছে। 

৪. শ্রম ব্যবস্থার ক্ষেত্রে - বিশ্বায়নের অন্যতম ফল হচ্ছে শিল্পের বেসরকারী করন, বেসরকারী করনের ফলে শিল্প ক্ষেত্রে আধুনিকরন অনেকটাই বৃদ্ধি পেয়েছে। ফলে শ্রমিকের চাহিদা হ্রাস পাচ্ছে যার অন্তিম ফল ফল শ্রমিক ছাঁটাই ।

৩টি মন্তব্য:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.