ভারতে ডাল চাষের সমস্যা


 ভারতে ডাল চাষের সমস্যা উচ্চমাধ্যমিক ভূগোলের এক অতি গুরুত্বপূর্ন প্রশ্ন। তাই উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের সুবিধার্থে ভারতে ডাল চাষের সমস্যা গুলি এখানে তুলে ধরা হলো। 

ভারতীয় দের খাদ্য তালিকার প্রথম দিকে রয়েছে ডাল। তাই ভারতে ডালের চাহিদা প্রচুর । যদিও ভারত ডাল উৎপাদনে বিশ্বে প্রথম স্থান অধিকার করে তা সত্ত্বেও ভারতকে দেশের অভ্যন্তরীন চাহিদা মেটাতে বিদেশ থেকে ডাল আমদানি করতে হয়। ভারতে প্রধান প্রধান ডাল উৎপাদক রাজ্য গুলি হল - মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান, উত্তরপ্রদেশ, কর্নাটক প্রভৃতি রাজ্য। 

ভারতে ডাল চাষের প্রধান সমস্যা গুলি হল 

১. বরাদ্দ জমি - ভারতে অন্যান্য ফসলের তুলনায় ডাল চাষের জন্য বরাদ্দ জমির পরিমান খুবই কম। প্রধানত সমভূমি অঞ্চলে ডাল চাষ করা হয়ে থাকে কিন্তু ভারতে উত্তরের সমভূমির বেশির ভাগটাই ধান, গম, আখ, ভুট্টা প্রভৃতি ফসল চাষের জন্যই ব্যবহার করা হয়ে থাকে। 

২. স্বল্প লাভ - ভারতে ডালের চাহিদা থাকলেও ডালের দাম বা মূল্য খুবই কম । সেই তুলনায় অন্যান্য ফসল বিক্রি করে প্রচুর মুনাফা অর্জনের সুযোগ থাকে, তাই কৃষক রা ডাল চাষের পরিবর্তে অন্যান্য ফসল যেমন ধান, গম চাষে বেশি আগ্রহ দেখায়। 

৩. বৃষ্টিপাতের অনিশ্চয়তা - ভারতে মূলত রবি শস্য হিসাবে ডাল চাষ করা হয়ে থাকে। তাই ডাল চাষের জন্য খুব সামান্য বৃষ্টিপাত প্রয়োজন হয়। কিন্তু ভারতে মৌসুমি বায়ুর খামখেয়ালিপনার জন্য কোন কোন বছর প্রচুর বৃষ্টিপাত হয়ে বন্যা আবার কোন বছর বৃষ্টিপাত এতোই কম হয় যে খরার প্রাদুর্ভাব ঘটে। যা ডাল চাষে সমস্যার সৃষ্টি করে। 

৪. অস্বাভাবিক মৃত্তিকা - ডাল চাষের জন্য প্রয়োজন হয় নিরপেক্ষ মৃত্তিকার কিন্তু ভারতে উত্তর - পশ্চিম অংশের মাটিতে ক্ষারত্বের পরিমান বেশি এবং উত্তর - পূর্ব ও পূর্ব অংশের মাটিতে অম্লত্বের পরিমান বেশি। তাই এই অঞ্চল গুলিতে ডাল চাষে সমস্যার সৃষ্টি হয়।

৫. উচ্চ ফসলশীল বীজের অভাব - ভারতের কৃষকরা ডাল চাষের জন্য যে সব বীজ ব্যবহার করে তা জিনগত ভাবে কম উৎপাদনশীল এবং কীটপতঙ্গের দ্বারা সহজেই আক্রান্ত হয়। ফলে কৃষকদের ডাল চাষে সমস্যার সম্মুখিন হতে হয়। 

৬. ডাল চাষ সংক্রান্ত জ্ঞানের সীমাবদ্ধতা - ভারতীয় কৃষকরা মূলত বংশ পরম্পরায় প্রাপ্ত জ্ঞানের ওপর নির্ভর করে ডাল করে থাকে। তারা ডাল চাষের আধুনিক বিজ্ঞান সম্মত পন্থা ও প্রযুক্তি ব্যবহার করতে সক্ষম হয় না । যেমন - আধুনিক বীজ, জৈব সার ও পুষ্টি মৌলের সরবরাহ প্রভৃতি । 

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.