আন্তর্জাতিক তারিখরেখা কাকে বলে

আন্তর্জাতিক তারিখরেখা কাকে বলে ও আন্তর্জাতিক তারিখরেখার প্রয়োজনীয়তা।

১৮০° দ্রাঘিমারেখা বরাবর বিস্তৃত যে কাল্পনিক রেখার সাহায্যে পৃথিবীর বিভিন্ন অংশের দিন বা তারিখ নির্নয় করা হয়, তাকে আন্তর্জাতিক তারিখরেখা বলে। ১৮০° দ্রাঘিমারেখাকে পূর্ব বা পশ্চিম দিক থেকে অতিক্রম করলে একদিন বেড়ে বা কমে যায় বলে এই রেখাকে আন্তর্জাতিক তারিখরেখা হিসাবে গ্রহন করা হয়েছে। এই আন্তর্জাতিক তারিখ রেখা অতিক্রম করে পূর্ব গোলার্ধে প্রবেশ করলে একদিন বেড়ে যায় এবং পশ্চিম গোলার্ধে প্রবেশ করলে একদিন কমে যায়।
 
আন্তর্জাতিক তারিখরেখার প্রয়োজনীয়তামূলমধ্যরেখার বিপরীত দিকে রয়েছে ১৮০ ডিগ্রি দ্রাঘিমারেখা। এই মূলমধ্যরেখা থেকে পূর্ব দিকে প্রতি ১ ডিগ্রি তে ৪ মিনিট করে সময় বেড়ে যায় এবং পশ্চিম দিকে প্রতি ১ ডিগ্রি তে ৪ মিনিট করে সময় কমে যায়। ফলে মূলমধ্যরেখা থেকে ১৮০ ডিগ্রি পূর্ব বা পশ্চিমে ভ্রমন করলে সময় বা বার নিয়ে নানা বিভ্রান্তি দেখা যায়। যেমন - যদি লন্ডনের গ্রিনেচে রবিবার সকাল ৮ টা হয়, তখন ১৮০ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায় সময় হবে = সকাল ৮ টা + ১২ ঘণ্টা = রবিবার রাত্রি ৮ টা (১৮০✖৪ =  ৭২০ মিনিট বা ১২ ঘণ্টা) এবং ১৮০ ডিগ্রি পশ্চিম দ্রাঘিমায় সময় হবে = সকাল ৮ টা - ১২ ঘণ্টা =  শনিবার রাত্রি ৮ টা। ১৮০ ডিগ্রি পূর্ব ও ১৮০ ডিগ্রি পশ্চিম একই দ্রাঘিমারেখা হওয়া সত্ত্বেও গ্রিনিচ সময় অনুযায়ী ওই স্থানের সময়ের পার্থক্য হয় ২৪ ঘণ্টা। সময় ও বার নিয়ে এই সমস্যা দূর করার জন্য ১৮৮৪ সালে অধ্যাপক ডেভিডসন এর উদ্যোগে ওয়াশিংটনে অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সম্মেলনে ১৮০ ডিগ্রি দ্রাঘিমারেখাকে আন্তর্জাতিক তারিখরেখা হিসাবে স্থির করা হয়। 

আন্তর্জাতিক তারিখ রেখা বাঁকিয়ে আঁকা হয়েছে কেন - আন্তর্জাতিক তারিখরেখা একটানা ১৮০° দ্রাঘিমারেখা বরাবর বিস্তৃত হয়নি। ১৮০° দ্রাঘিমারেখা সাইবেরিয়ার উত্তর-পূর্ব প্রান্ত এবং কয়েকটি বিচ্ছিন্ন দ্বীপ প্রশান্ত মহাসাগরের উপর দিয়েই বিস্তৃত হয়েছে। সাইবেরিয়ার উত্তর-পূর্ব অংশের স্থলভাগ এবং দ্বীপ গুলির নিকট  আন্তর্জাতিক তারিখরেখাকে সামান্য পূর্ব বা পশ্চিমে কিছুটা বেঁকে জলভাগের ওপর দিয়েই কল্পনা করা হয়েছে। ফলে সময়ের হিসাবে কোনো গোলমাল হওয়ার সম্ভাবনা নেই। যেমন- উত্তর র‍্যাঙ্গাল দ্বীপের নিকট এই রেখা সামান্য পশ্চিমে, সাইবেরিয়ার উত্তর-পূর্ব অংশের নিকট কিছুটা পূর্বে, অ্যালিউশিয়ান দ্বীপপুঞ্জের নিকট ৭ ডিগ্রি পশ্চিমে এবং ফিজি, টোঙ্গা ও চ্যাথাম দ্বীপপুঞ্জের নিকট ১১ ডিগ্রি পূর্বে বেঁকে সম্পূর্ন প্রশান্ত মহাসাগরের জলভাগের ওপর দিয়েই বিস্তৃত হয়েছে।   

1 টি মন্তব্য:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.