বিশ্বব্যাপী জনসংখ্যা বণ্টনের ওপর পরিব্রাজনের প্রভাব


পৃথিবীব্যাপী জনসংখ্যা বন্টনের প্রধান তিনটি নিয়ন্ত্রক রয়েছে, যথা - জন্মহার, মৃত্যুহার ও পরিব্রাজন। এদের মধ্যে জন্মহার ও মৃত্যুহার কোন একটি নির্দিষ্ট দেশের জনসংখ্যা বন্টনের উপর প্রভাব ফেলে থাকে। কিন্তু আন্তর্জাতিক পরিব্রাজন সমগ্র বিশ্বব্যাপী জনসংখ্যা বন্টনে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে থাকে। পরিবহন ব্যবস্থার উন্নতির ফলে এক দেশ থেকে অন্য দেশে  আন্তর্জাতিক পরিব্রাজন এর পরিমান সময়ের সাথে সাথে বৃদ্ধি পেয়েছে। তাই অতীতকাল থেকে বর্তমান সময় পর্যন্ত পরিব্রাজন সারা বিশ্বব্যাপী জনসংখ্যা বন্টনের গুরুত্বপূর্ণ প্রভাব ফেলে থাকে। বিশ্বব্যাপী জনসংখ্যা বণ্টনের ওপর পরিব্রাজনের প্রভাব সম্পর্কে নিম্নে আলোচনা করা হল। 

ইউরোপ মহাদেশ ও আন্তর্জাতিক পরিব্রাজন 
সপ্তদশ ও অষ্টাদশ শতকে ইউরোপীয়দের তারা নতুন নতুন দেশের আবিষ্কার এবং সে সমস্ত দেশগুলিতে উপনিবেশ স্থাপনের মধ্য দিয়ে ইউরোপের বিভিন্ন দেশের জনসংখ্যা বিপুল পরিমাণ হ্রাস পায়। কারণ এই সময় ইউরোপ থেকে প্রচুর সংখ্যক মানুষ সেই উপনিবেশিক দেশগুলিতে গিয়ে বসতি স্থাপন করে। যেমন - অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের প্রায় 70 শতাংশ অধিবাসী ব্রিটিশ যুক্তরাষ্ট্র থেকে এসেছে। আবার বর্তমান সময়ে অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলি থেকে অনেক মানুষ উন্নত জীবন যাপনের লাভের উদ্দেশ্যে ইউরোপের বিভিন্ন দেশ গুলিতে পরিব্রাজন করছে। যার ফলে ইউরোপের বিভিন্ন দেশের জনসংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। 

এশিয়া মহাদেশ ও আন্তর্জাতিক পরিব্রাজন
দক্ষিণ ও দক্ষিণ পূর্ব এশিয়ার অধিক জনসংখ্যা বিশিষ্ট উন্নয়ন শীল দেশ গুলি থেকে প্রচুর মানুষ আমেরিকা যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ব্রিটিশ যুক্তরাষ্ট্র, ফ্রান্স, বেলজিয়াম প্রভৃতি দেশে গিয়ে বসতি স্থাপন করে। যার ফলে এসব দেশগুলির জনসংখ্যা কিছুটা হলেও হ্রাস পায়। 
আবার এশিয়া মহাদেশের অন্তর্গত বিভিন্ন দেশগুলোর মধ্যে বিভিন্ন সময়ে ব্যাপক আকারে পরিব্রাজন ঘটে থাকে। - 1947 সালে ভারত ও পাকিস্তান দেশ ভাগের সময় প্রচুর পরিমাণ মানুষ পূর্ব ও পশ্চিম পাকিস্তান থেকে ভারতে চলে আসে। আবার 1970 সালে বাংলাদেশ স্বাধীনতা অর্জনের সময় সেখান থেকে কোটি কোটি মানুষ ভারতে প্রবেশ করে যার ফলে ভারতের জনসংখ্যা বৃদ্ধি পায়। অন্যদিকে দক্ষিণ পশ্চিম এশিয়ার আরব দেশগুলিতে প্রায় যুদ্ধ-বিগ্রহ জনিত কারণে সেই দেশগুলি থেকে মানুষ পার্শ্ববর্তী দেশ গুলিতে পরিব্রাজন করতে বাধ্য হয় যা উক্ত দেশগুলির জনসংখ্যা বৃদ্ধি করে থাকে। 

আফ্রিকা মহাদেশ ও আন্তর্জাতিক পরিব্রাজন
পৃথিবীর প্রথম মানুষ সৃষ্টি হয় পশ্চিম আফ্রিকায় এবং সেখান থেকেই মানুষ সারা পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়ে। দাসত্ব প্রথার কারণে আফ্রিকা মহাদেশের অনেক মানুষকে বন্দী করে ইউরোপ ও আমেরিকায় নিয়ে যাওয়া হয়। বর্তমান সময়ে আফ্রিকা মহাদেশের দরিদ্র দেশগুলো থেকে অনেক মানুষ কর্মসংস্থানের আশায় ইউরোপ ও আমেরিকার মতো উন্নত দেশগুলিতে পরিব্রাজন করে। 

উত্তর আমেরিকা ও আন্তর্জাতিক পরিব্রাজন
উত্তর আমেরিকার অন্তর্গত আমেরিকা যুক্তরাষ্ট্র কানাডা অনেক উন্নত দেশ। বর্তমান সময়ে এশিয়া আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার অনুন্নত ও উন্নয়নশীল দেশগুলি থেকে অনেক মানুষ উন্নত জীবনযাপন শিক্ষা লাভের আশায় আমেরিকার এই দেশগুলিতে পরিব্রাজন করে যার ফলে এই দেশগুলির জনসংখ্যা বৃদ্ধি পায়। 

দক্ষিণ আমেরিকা ও আন্তর্জাতিক পরিব্রাজন
সপ্তদশ ও অষ্টাদশ শতকে দক্ষিণ পশ্চিম ইউরোপের বিভিন্ন দেশ গুলি থেকে দক্ষিণ আমেরিকায় খনির সম্পদের সন্ধান ও নতুন দেশের আবিষ্কারের উদ্দেশ্যে এই মহাদেশে প্রবেশ করে ও বসতি স্থাপন করে। 

অর্থাৎ দেখা যাচ্ছে যে বিশ্বব্যাপী জনসংখ্যা বন্টনে পরিব্রাজন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.