আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণ


ভূত্বকের কোন ফাটল বা ছিদ্র পথে দুর্বল স্থান ভেদ করে ভূগর্ভের গরম ধোঁয়া, জলীয় বাষ্প, গরম বাতাস, ম্যাগমা প্রচন্ড বেগে উর্দ্ধে উৎক্ষিপ্ত হয়ে ভূপৃষ্ঠে বেরিয়ে এসে চারিদিকে ছড়িয়ে পরে, তখন তাকে অগ্ন্যুৎপাত বলে। এখানে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণ গুলি সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো। 

1. গরম অবস্থা - পৃথিবীর অভ্যন্তর ভাগ প্রচন্ড গরম অবস্থায় রয়েছে। বিশেষ করে কেন্দ্রমন্ডল ও গুরুমন্ডলের বিভিন্ন পদার্থ প্রচণ্ড গরমে গলিত অবস্থায় রয়েছে, যা ম্যাগমা নামে পরিচিত। এই গলিত পদার্থ গুলিই অগ্ন্যুৎপাতের সময় লাভা রূপে বেরিয়ে আসে। 

2. ভূত্বকের দুর্বল স্থান বা ফাটলের উপস্থিতি - ভূ পৃষ্ঠে কোন দুর্বল স্থান বা ফাটলের উপস্থিতি থাকলে, সেই দুর্বল অংশ বা ফাটল বরাবর ভূ-অভ্যন্তরের সঞ্চিত পদার্থ সহজে বাইরে বেরিয়ে এসে অগ্ন্যুৎপাত ঘটায়। 

3. রাসায়নিক প্রক্রিয়া - ভূ-গর্ভে উপস্থিত বিভিন্ন প্রকার তেজষ্ক্রিয় পদার্থের রাসায়নিক বিক্রিয়ার ফলে তাপ বৃদ্ধি পায় ও গ্যাসীয় পদার্থ সৃষ্টি হয়। এই সব গ্যাসীয় পদার্থ গুলি ভূ অভূন্তরে চাপের সৃষ্টি করলে অগ্ন্যুৎপাত ঘটে। 

4. পাত সংস্থান তত্ত্ব - পাত সংস্থান তত্ত্ব অনুসারে একটি পাতের নিচে অপর পাতের অনুপ্রবেশ ঘটলে ফাটলের সৃষ্টি হয় এবং ভূ গর্ভস্থ ম্যাগমা ঐ ফাটল দিয়ে বাইরে বেরিয়ে এসে অগ্ন্যুৎপাত ঘটায়। 

5. ভূ আলোড়ন - ভূ আলোড়নের ফলে যখন পৃথিবীর উপরে চাপের সমতা থাকে না, তখন পৃথিবীর ভেতরের পদার্থ গুলির স্থিতিস্থাপকতা নষ্ট হয়ে তরলে পরিণত হয়ে যায়। এইসব তরল পদার্থ আগ্নেয় পদার্থ রূপে ভূপৃষ্ঠে বেরিয়ে আসে।

6. তেজস্ক্রিয় পদার্থের প্রভাব - রেডিয়াম, থোরিয়াম, ইউরেনিয়াম প্রভৃতি তেজক্রিয় পদার্থ সমূহ স্বতঃস্ফূর্তভাবে প্রচুর পরিমান তাপ বিকিরণ করে থাকে। এইসব তেজস্ক্রিয় পদার্থের প্রভাবে ভূ-অভ্যন্তরের প্রচুর চাপ সৃষ্টি হয়। যার ফলে ভূ-অভ্যন্তরের পদার্থ গুলি গলে গিয়ে আয়তন বৃদ্ধি পায় ও ভূত্বকের ফাটল বা ছিদ্র পথে বেরিয়ে এসে অগ্ন্যুৎপাতের সূচনা করে। 

7. ভূ-অভ্যন্তরের জলের অনুপ্রবেশ - কোন কোন সময় ভূপৃষ্ঠের জল ছিদ্রপথে ভূ-অভ্যন্তরের প্রবেশ করলে ভূ-অভ্যন্তরের প্রচন্ড উত্তাপে ওই জল বাস্পে পরিণত হয়। এই জলীয় বাষ্পের চাপে ভূপৃষ্ঠ ফাটলের সৃষ্টি হয় এবং সেখান দিয়ে ভূগর্ভস্থ ম্যাগমা সহজেই বাইরে বেরিয়ে আসে। 


কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.