উচ্চমাধ্যমিক ভূগোল 2017 সালের saq প্রশ্নের সমাধান


উচ্চ মাধ্যমিক ভূগোল বিগত বছরের প্রশ্নপত্রের সমাধান। উচ্চ মাধ্যমিক ভূগোল saq প্রশ্ন উত্তর। দ্বাদশ শ্রেণির 2017 সালের পরীক্ষার saq প্রশ্নপত্রের সমাধান। 

1. টর কাকে বলে?
উত্তর - প্রায় সমতল ভূমিভাগে দাড়িয়ে থাকা প্রস্তরময় অনুচ্চ ঢিপি গুলোকে টর বলে। ক্রান্তীয় অঞ্চলে গ্রানাইট শিলা গঠিত অঞ্চলে আবহবিকারের ফলে টর ভূমিরূপ এর সৃষ্টি হয়। 

2. ফিয়র্ড উপকূল বলতে কী বোঝায়?
উত্তর - হিমবাহ অধ্যুষিত অঞ্চলে হিমবাহের ক্ষয় কার্যের ফলে সৃষ্ট উপত্যকা সমুদ্র তলদেশে নিমজ্জিত হলে যে উপকূলের সৃষ্টি হয়, তাকে ফিয়র্ড উপকূল বলে। ফিয়র্ড উপকূল 'U' আকৃতির হয়ে থাকে। 

3. সমপ্রায় ভূমির সংজ্ঞা দাও?
উত্তর - স্বাভাবিক ক্ষয় চক্রের শেষ পর্যায়ে ভূমিরূপের বন্ধুরতা হ্রাস পেয়ে যে মৃদু ঢালু প্রায় সমতল ভূমির সৃষ্টি হয়, তাকে সমপ্রায়ভূমি বা পেনিপ্লেন বলে।  উইলিয়াম মরিস ডেভিস তার প্রদত্ত স্বাভাবিক ক্ষয় চক্র মতবাদে সমপ্রায়ভূমি বা পেনিপ্লেন কথাটির উল্লেখ করেন।

4. পেডিমেন্ট কিভাবে গঠিত হয়?
উত্তর - মরু ক্ষয় চক্রে বায়ু ও জলপ্রবাহের সম্মিলিত কার্যের ফলে মরু অঞ্চলে পর্বতের পাদদেশে যে মৃদু ঢালু প্রস্তর ময় ভূমিরূপের সৃষ্টি হয়, তাকে পেডিমেন্ট বলে। 

5. অঙ্গুরীয় জল নির্গমন প্রণালী বলতে কী বোঝ?
উত্তর - গম্বুজাকৃতি পাহাড়ে কঠিন ও কোমল শিলা পর্যায়ক্রমে পর্বত গাত্র বেষ্টন করে থাকলে নদী গুলি কঠিন শিলা এড়িয়ে ধরমশিলা কেটে প্রবাহিত হয় এবং একটি আংটির মত দেখতে হয়, যা পাহাড় কে বেষ্টন করে থাকে। একেই অঙ্গুরীয় জলনির্গম প্রণালী বলে।

6. হিউমিফিকেশন কাকে বলে?
উত্তর - মৃত উদ্ভিদ ও প্রাণীর দেহাবশেষ মৃত্তিকা স্থিত ক্ষুদ্র জীবাণু দ্বারা পচনের ফলে বিয়োজিত হয়ে যে কালো রঙের পদার্থ উৎপন্ন করে তাকে হিউমাস বলে। আর এই হিউমাস গঠনের প্রক্রিয়াকেই হিউমফিকেশন বলা হয়। 

7. রাসায়নিক বিক্রিয়ার ভিত্তিতে মৃত্তিকার শ্রেণীবিভাগ করো?
উত্তর - রাসায়নিক বিক্রিয়ার ভিত্তিতে মৃত্তিকা কে তিনটি শ্রেণীতে ভাগ করা হয়। যথা - 
i. আম্লিক মৃত্তিকা - মৃত্তিকা বিক্রিয়ায় pH এর মান 7 এর কম
ii. প্রশমিত মৃত্তিকা - মৃত্তিকায় pH এর মান 7 এর সমান
iii. ক্ষারীয় মৃত্তিকা - মৃত্তিকায় pH এর মান 7 এর বেশি।

8. লা নিনা বলতে কী বোঝায়?
উত্তর - লা নিনা একটি স্প্যানিশ শব্দ যার অর্থ শান্ত বালিকা। সাধারণ পরিস্থিতিতে পূর্ব প্রশান্ত মহাসাগরের পেরু ইকুয়েডর উপকূল বরাবর দক্ষিণ থেকে উত্তর দিকে প্রবাহিত শীতল সমুদ্র স্রোত কে লা নিনা বলে। এর ফলে পশ্চিম প্রশান্ত মহাসাগর সমূহ অঞ্চলে শুষ্ক আবহাওয়া কে সরিয়ে আদ্র আবহাওয়া বিস্তার করে। 

9. অন্তর্ধৃত সীমানার সংজ্ঞা দাও ?
উত্তর - নাতিশীতোষ্ণ ঘূর্ণবাতে সৃষ্ট সমগ্র শীতল সীমান্ত উষ্ণ সীমান্ত কে সম্পূর্ণ রূপে আবদ্ধ করলে ঘূর্ণবাত তার শক্তি ধীরে ধীরে হারিয়ে ফেলে শেষে অবলুপ্ত হয়ে যায়। এভাবে নাতিশীতোষ্ণ ঘূর্ণবাত সৃষ্টির পঞ্চম পর্যায় যে অভিন্ন সীমান্তের সৃষ্টি হয় তাকে অন্তর্ধৃত সীমান্ত বলে। 

10. জলবায়ু পরিবর্তনের দুটি নিদর্শন উল্লেখ করো?
উত্তর - I. জলবায়ু পরিবর্তনের ফলে পৃথিবীর গড় তাপমাত্রা বৃদ্ধি পাবে যা বিশ্ব উষ্ণায়ন নামে পরিচিত।
ll. জলবায়ু পরিবর্তনের ফলে মেরু অঞ্চলে বরফের গলন বৃদ্ধি পাবে। 

11. জীব বৈচিত্র্য বিনাশের দুটি কারণ উল্লেখ করো? 
উত্তর - প্রাকৃতিক কারণ - i. জলবায়ু পরিবর্তন, ii. অগ্নুৎপাত। 
মানবিক কারণ - i. বৃক্ষচ্ছেদন, ii. অতিমাত্রায় পশুচারণ

12. হরপা বান বলতে কি বোঝ?
উত্তর - পার্বত্য অঞ্চলে স্থানীয়ভাবে হঠাৎ করে অল্প সময়ের মধ্যে মাত্রাতিরিক্ত বৃষ্টিপাত হলে যে বিশাল মাত্রায় উচ্চগতিসম্পন্ন জলপ্রবাহ ঘটে, তাকে হড়পা বান বলে। 

13. আর্দ্র কৃষির সংজ্ঞা দাও?
উত্তর - পৃথিবীর যেসব অঞ্চলে নিয়মিত পর্যাপ্ত বৃষ্টিপাত হয়, সেসব অঞ্চলে জলসেচ ছাড়াই কেবল বৃষ্টির জলের উপর নির্ভর করে কৃষি কাজ করা হয়। এ ধরনের কৃষি কে আর্দ্র কৃষি বলে। 

14. ভারতের কোন রাজ্য কফি উৎপাদনে প্রথম স্থান অধিকার করে?
উত্তর - ভারতের কর্ণাটক রাজ্য কফি উৎপাদনে প্রথম স্থান অধিকার করে।

15. অনুসারী শিল্পের সংজ্ঞা দাও?
উত্তর - বৃহদায়তন মূল শিল্পের প্রয়োজনে মূল শিল্প অঞ্চলের পাশে গড়ে ওঠা অসংখ্য ছোট ছোট শিল্পকে অনুসারী শিল্প বলে। যেমন মোটর গাড়ি নির্মাণ শিল্পের পাশে গড়ে ওঠা ব্যাটারি শিল্প, কাচ, রাবার, প্লাস্টিক প্রভৃতি শিল্প।

16. কোন শহরকে দক্ষিণ ভারতের ম্যানচেস্টার বলা হয়?
উত্তর - তামিলনাড়ু রাজ্যের কোয়েম্বাটুর শহরকে দক্ষিণ ভারতের ম্যানচেস্টার বলা হয়। 

17. কুইনারি স্তরের অন্তর্ভুক্ত কার্যাবলীর নাম করো?
উত্তর - কুইনারি স্তরের অন্তর্গত কার্যাবলী হলো নীতিনির্ধারক, পরামর্শদাতা, বিশেষজ্ঞ, সিদ্ধান্ত গ্রহণকারী প্রভৃতি।

18. মানুষ জমি অনুপাত এর সংজ্ঞা দাও?
উত্তর - কোন দেশের মোট জনসংখ্যার সঙ্গে সেদেশের কার্যকরী জমির অনুপাত কে মানুষ জমি অনুপাত বলে। মানুষ জমি অনুপাত দ্বারা কোন দেশের অর্থনৈতিক অবস্থা সম্পর্কে ধারণা লাভ করা যায়। 

 19. পৌরপুঞ্জ এর সংজ্ঞা দাও?
উত্তর - মূল শহর আয়তনে বৃদ্ধি পেয়ে পার্শ্ববর্তী ছোট ছোট শহরের সঙ্গে যুক্ত হয়ে বিশালাকৃতির পৌর বসতি গড়ে তোলে তাকে পৌরপুঞ্জ বা কনারবেশন বলে। 

20. ছত্রিশগড়ের ইন্দ্রাবতী নদীর প্রবাহ পথে যে বিখ্যাত জলপ্রপাত টি অবস্থিত, তার নাম কি?
উত্তর - চিত্রকূট জলপ্রপাত

21. উন্নয়নের সংজ্ঞা দাও?
উত্তর - যখন কোন দেশ বা অঞ্চলের সব মানুষের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক উন্নতির সঙ্গে সঙ্গে সেখানকার পরিবেশ এর যথাযথ সংরক্ষন ও উন্নতি হয়, তখন তাকে উন্নয়ন বলে। 

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.