পৃথিবীর আবর্তন গতি কাকে বলে


পৃথিবীর আবর্তন গতি কাকে বলে?
উত্তর - পৃথিবী তার নিজের মেরুদণ্ডের বা অক্ষের চারদিকে দিনে একবার নির্দিষ্ট গতিতে পশ্চিম থেকে পূর্বে আবর্তন করে, পৃথিবীর এই গতিকে আবর্তন গতি বলে। 

পৃথিবীর আবর্তন গতিকে আহ্নিক গতি বলে কেন ?
উত্তর - অহ্ন থেকে আহ্নিক শব্দটির উৎপত্তি হয়েছে। অহ্ন শব্দটির অর্থ হল দিন। নিজের মেরুরেখার চারদিকে একবার সম্পূর্ণ ঘুরতে বা আবর্তন করতে পৃথিবীর সময় লাগে প্রায় 24 ঘণ্টা বা 1 দিন। পৃথিবীর একবার আবর্তনের সময়কে 1দিন বা 1 অহ্ন ধরা হয়, তাই আবর্তন গতিকে আহ্নিক গতি ও বলা হয়, অর্থাৎ পৃথিবীর আহ্নিক গতির ফলে দিন রাত্রি হয় বলে আবর্তন গতিকে আহ্নিক গতি বলে।

পৃথিবীর নিজের চারিদিকে একবার আবর্তন করতে কত সময় লাগে - পৃথিবীর নিজের মেরুদণ্ডের ওপর একবার পশ্চিম থেকে পূর্বে আবর্তন করতে সময় লাগে 23 ঘণ্টা 56 মিনিট 4 সেকেন্ড বা 24 ঘণ্টা বা একদিন, একে সৌরদিন বলে।

আহ্নিক গতির বেগ পৃথিবীর সব স্থানে একরকম হয় না কেন?
উত্তর - পৃথিবীর আকৃতি অভিগত গোলক আকৃতির বলে পৃথিবী পৃষ্ঠের পরিধি সর্বত্র সমান না। ফলে পৃথিবী পৃষ্ঠের সমস্ত স্থানের আবর্তনের বেগও সমান হয় না। নিরক্ষীয় অঞ্চলে পৃথিবীর পরিধি সবচেয়ে বেশি। তাই নিরক্ষীয় অঞ্চলে পৃথিবীর আবর্তনের বেগ সবচেয়ে বেশি, ঘণ্টায় প্রায় 1700 কিমি। নিরক্ষরেখা থেকে যতই উত্তর ও দক্ষিণ দিকে যাওয়া যায় পৃথিবীর আবর্তনের বেগ ততই কমতে থাকে। মেরু অঞ্চলে পৃথিবীর আবর্তনের বেগ সবচেয়ে কম। 

পৃথিবীর আবর্তন গতির ফলে আমরা পৃথিবী থেকে ছিটকে পরি না কেন?
উত্তর - পৃথিবী প্রতিনিয়ত একটি নির্দিষ্ট গতিতে নিজের চারদিকে আবর্তন করে চলেছে, তা সত্ত্বেও পৃথিবী পৃষ্ঠের ওপরে থাকা মানুষ, ঘর বাড়ি, গাছপালা কিছুই পৃথিবী থেকে ছিটকে পরে না, তার প্রধান ও এক মাত্র কারণ হল পৃথিবী তার অভিকর্ষ শক্তির দ্বারা সমস্ত বস্তুকে নিজের কেন্দ্রের দিকে আকর্ষণ করে রয়েছে। 

পৃথিবীতে দিন রাত্রি হয় কেন ?
উত্তর - পৃথিবীর আহ্নিক গতির ফলে পৃথিবীর বিভিন্ন স্থানে পর্যায় ক্রমে দিন ও রাত্রি হয়। কারণ পৃথিবীর আহ্নিক গতির জন্য নিজের চারিদিকে ঘুরতে ঘুরতে পৃথিবীর যে দিক সূর্যের সামনে আসে সেই দিকটা আলোকিত হওয়ার ফলে সেখানে দিন হয় আর তার উল্টোদিকে যেখানে সূর্যের আলো পৌঁছায় না, সেখানে রাত্রি হয়। 

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.