ভারতের নদ নদী - সংক্ষিপ্ত প্রশ্ন উত্তর

1. দক্ষিণ ভারতের নদী গুলি খরস্রোতা কেন?
উত্তর - দক্ষিণ ভারতের নদী গুলি দাক্ষিণাত্য মালভূমির উঁচু নিচু বন্ধুর মালভূমি অঞ্চলের উপর দিয়ে প্রবাহিত হওয়ায় দক্ষিণ ভারতের প্রায় সব নদীই খরস্রোতা। 

2. উত্তর ও দক্ষিণ ভারতের জল বিভাজিকা কোনটি?
উত্তর - বিন্ধ পর্বতকে উত্তর ও দক্ষিণ ভারতের জল বিভাজিকা বলা হয়।

3. উত্তর ভারতের নদী গুলো বন্যা প্রবন কেন?
উত্তর - ভারতের উত্তরাংশে রয়েছে উচ্চতম হিমালয় পর্বত। বর্ষাকালে  দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু এই পর্বতে বাঁধা পেয়ে হিমালয়ের পাদদেশ অঞ্চলে প্রচুর পরিমাণে বৃষ্টিপাত ঘটায়, এই বিপুল পরিমাণ বৃষ্টির জল উত্তর ভারতের বিভিন্ন নদী উপত্যকা বরাবর প্রবাহিত হতে থাকে। কিন্তু উত্তর ভারতের নদী গুলো সমভূমি অঞ্চলের উপর দিয়ে প্রবাহিত হওয়ায় গভীরতা কম হয়, ফলে জল ধারণ ক্ষমতা অনেক কমে যায় বলে বর্ষার অতিরিক্ত জল ধারণ করতে পারে না। তাই প্রায় প্রতি বছর উত্তর ভারতের নদী গুলির পার্শ্ববর্তী অঞ্চলে বন্যা হয়ে থাকে। 

4. নর্মদা ও তাপ্তি পশ্চিম বাহিনী কেন?
উত্তর - ভারতের পশ্চিম বাহিনী নদী গুলির মধ্যে প্রধান হল নর্মদা ও তাপ্তি । নর্মদা নদী অমরকণ্টক পর্বত ও তাপ্তি নদী সাতপুরা পর্বতমালা থেকে উৎপন্ন হয়ে উপদ্বীপীয় ভারতের অন্যান্য নদীর মতো ভূমির ঢাল অনুসারে পশ্চিম থেকে পূর্বে প্রবাহিত না হয়ে বিপরীত দিকে অর্থাৎ পূর্ব থেকে পশ্চিমে প্রবাহিত হয়ে আরব সাগরে পতিত হয়েছে। হিমালয় পর্বত সৃষ্টির সময় সৃষ্ট চ্যুতি বরাবর প্রবাহিত হওয়ায় নর্মদা ও তাপ্তি নদী পশ্চিম বাহিনী ।

5. গঙ্গা ভারতের প্রধান নদী কেন?
উত্তর - গঙ্গা নদী হিমালয়ের গঙ্গোত্রী হিমবাহের গোমূখ গুহা থেকে উৎপন্ন হয়ে ভারতের মাঝ বরাবর প্রবাহিত হয়ে অবশেষে বঙ্গোপসাগরে পতিত হয়েছে। গঙ্গা নদী কে ভারতের প্রধান ও পবিত্র নদী হিসাবে গণ্য করা হয়। কারণ প্রাচীন কাল থেকেই গঙ্গা নদী ভারতীয় সভ্যতার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। যেমন - এই গঙ্গা নদীর উর্বর পলি গঠিত সমভূমি কৃষি কাজের সমৃদ্ধিতে সাহায্য করেছে। এই নদীকে কেন্দ্র করে জনবসতির বিকাশ ঘটেছে। মানুষের কর্মজীবন নির্ধারণে গঙ্গা নদীর যথেষ্ট ভূমিকা রয়েছে। এই সব কারণে গঙ্গা নদীকে ভারতের প্রধান নদী বলা হয়।

6. দক্ষিণ ভারতের অধিকাংশ নদী পূর্ব বাহিনী কেন?
উত্তর - দক্ষিণ ভারতের অধিকাংশ নদী যেমন মহানদী, গোদাবরী, কাবেরী, কৃষ্ণা প্রভৃতি নদী পশ্চিম ঘাট পার্বত্য অঞ্চলে উৎপন্ন হয়ে পূর্ব দিকে প্রবাহিত হয়ে বঙ্গোপসাগরে পতিত হয়েছে। দক্ষিণ ভারতের অধিকাংশ নদী গুলির পূর্ব বাহিনী হওয়ার মূল কারণ হল এই অঞ্চলের ভূমির ঢাল পশ্চিম থেকে পূর্ব দিকে। 

7. গঙ্গা কে আদর্শ নদী বলা হয় কেন?
উত্তর -  ভারতের দীর্ঘতম ও প্রধান নদী হল গঙ্গা। 2510 কিমি দৈর্ঘ্য বিশিষ্ট গঙ্গা নদী গঙ্গোত্রী হিমবাহের গোমুখ গুহা থেকে উৎপন্ন হয় অসংখ্য উপনদী ও শাখানদী নিয়ে দীর্ঘ পথ অতিক্রম করে অবশেষে বঙ্গোপসাগরে পতিত হয়েছে। গঙ্গা নদীর এই সুদীর্ঘ গতিপথে উচ্চ, মধ্য ও নিম্ন তিনটি প্রবাহ বা গতি সুস্পষ্টভাবে পরিদর্শিত হয়। যেমন - উৎপত্তিস্থল থেকে হরিদ্দার পর্যন্ত প্রায় 280 কিমি গতিপথ উচ্চগতি, হরিদ্দার থেকে বিহারের রাজমহল পাহাড় পর্যন্ত অংশ মধ্যগতি এবং রাজমহল পাহাড় থেকে মোহনা পর্যন্ত অংশ নিম্নগতির নামে পরিচিত। গঙ্গা নদীতে এ তিনটি প্রবাহ সুস্পষ্টভাবে দেখা যায় বলে গঙ্গা নদী কে আদর্শ নদী বলা হয়। 

8. নর্মদা নদীর মোহনায় বদ্বীপ সৃষ্টি হয়নি কেন?
উত্তর - পশ্চিম বাহিনী নদী নর্মদার মোহনায় বদ্বীপ সৃষ্টি না হওয়ার কারণ গুলি হল - 1) কঠিন আগ্নেয় ও রূপান্তরিত শিলার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় এই নদী দ্বারা ক্ষয় প্রাপ্ত পদার্থের পরিমাণ কম। 2) নর্মদা নদী খাড়া ঢাল বরাবর দ্রুত বেগে আরব সাগরে পতিত হওয়ার নদী বাহিত পলি গুলি সঞ্চিত হবার সুযোগ পায় না। 3) নর্মদা নদীর উপনদী ও শাখা নদীর সংখ্যা কম হওয়ায় বাহিত পলির পরিমাণ কম হয়। এই সব কারণে  
নর্মদা নদীর মোহনায় বদ্বীপ সৃষ্টি হয়নি।

1 টি মন্তব্য:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.