ডিসেম্বর মাসে বিজ্ঞানীরা আন্টার্কটিকা অভিযানে যান কেন

পৃথিবী নিজের অক্ষের উপর 66.5⁰ কোণ করে তার উপবৃত্তাকার কক্ষপথ ধরে অবিরাম সূর্যকে প্রদক্ষিণ করে চলেছে। তাই পৃথিবীর সূর্য পরিক্রমের সময়, বছরের কয়েকটি বিশেষ দিনে মধ্যাহ্ন সূর্য রশ্মি পর্যায় ক্রমে পৃথিবীর নির্দিষ্ট কয়েকটি অক্ষরেখার ওপর লম্ব ভাবে পড়ে। সেই সময় গুলিতে  অন্যত্র সূর্য রশ্মি তির্যক ভাবে পতিত হয়। ফলস্বরূপ পৃথিবীর বিভিন্ন স্থানে দিন রাত্রির হ্রাস বৃদ্ধি ও ঋতু পরিবর্তন হয়।

ডিসেম্বর মাসে উত্তর গোলার্ধে সূর্য যখন তির্যক ভাবে কারণ দেয় অর্থাৎ উত্তর গোলার্ধে যখন শীতকাল, তখন পৃথিবীর দক্ষিণ মেরু সূর্যের দিকে হেলে থাকায় সূর্য লম্ব ভাবে কারণ দেয়। তাই এইসময় দক্ষিণ গোলার্ধে দিন বড়ো ও রাত ছোট হয় অর্থাৎ দক্ষিণ গোলার্ধে এই সময় গ্রীষ্মকালের সূচনা হয়। 

পৃথিবীর দক্ষিণ গোলার্ধে দক্ষিণ মেরু কে কেন্দ্র করে অবস্থিত চির তুষার বৃত অ্যান্টার্কটিকা, পৃথিবীর শীতল তম ও দুর্গম তম মহাদেশ। এই মহাদেশে গ্রীষ্মকালীন তাপমাত্রায় থাকে -40⁰ সেলসিয়াস এর নিচে আর শীতকালে থাকে আরো অনেক অনেক কম। তাই শীতকালে অ্যান্টার্কটিকায় বৈজ্ঞানিক গবেষণা তো দূরের কথা, পদার্পন করাও অসম্ভব হয়ে পড়ে। তাই প্রতিবছর ডিসেম্বর মাসে বিজ্ঞানীরা অ্যান্টার্কটিকা অভিযানে গিয়ে থাকে। 

কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.