নদীর ধারণ অববাহিকা, নদী অববাহিকা, জলবিভাজিকা ও আদর্শ নদী কাকে বলে


এখানে নদীর ধারণ অববাহিকা কাকে বলে, নদী অববাহিকা বলতে কি বোঝ, নদীর জলবিভাজিকা কাকে বলে এবং আদর্শ নদী কাকে বলে, এই প্রশ্ন গুলো সম্পর্কে আলোচনা করা হলো।

👉 নদীর ধারণ অববাহিকা কাকে বলে?
উত্তর - উচ্চ পার্বত্য অঞ্চল বা মালভূমি অঞ্চলের বৃষ্টি বা বরফ গলা জলের ক্ষুদ্র ক্ষুদ্র জলধারা একত্রে মিলিত হয়ে একটি বড়ো জলধারা বা নদীর সৃষ্টি করে। নদীর উৎস অঞ্চলের এই ক্ষুদ্র ক্ষুদ্র জলধারা বেষ্টিত অববাহিকা কে নদীর ধারণ অববাহিকা বলে। 

👉 নদী অববাহিকা কাকে বলে?
উত্তর - একটি প্রধান বা মূল নদীর সম্পূর্ণ গতিপথে বহু উপনদী এসে মিলিত হয়। আবার মূল নদী ও উপনদী থেকেও বহু সংখ্যক শাখা নদী নির্গত হয়ে চারিদিকে ছড়িয়ে পড়ে। অর্থাৎ একটি প্রধান বা মূল নদী তার উপনদী, শাখানদী সহ যে অঞ্চলের উপর দিয়ে প্রবাহিত হয়ে সমুদ্রে পতিত হয়, সেই সমগ্র অঞ্চলকে উক্ত নদীর অববাহিকা বলা হয়। 

উদাহরণ - দক্ষিণ আমেরিকার আমাজন অববাহিকা আয়তনে বিশ্বে বৃহত্তম। আবার ভারতের নদী অববাহিকা হল গঙ্গা নদী অববাহিকা। 

👉 জলবিভাজিকা কাকে বলে?
উত্তর - নদী অববাহিকার একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হল জলবিভাজিকা। পাশাপাশি অবস্থিত দুই বা ততোধিক নদীর মধ্যবর্তী অববাহিকা যে উঁচু ভূমিরূপ দ্বারা পৃথক হয়, তাকে জলবিভাজিকা বলে। 

👉 আদর্শ নদী কাকে বলে?
উত্তর - সাধারণ অর্থে যে নদীর সম্পূর্ণ প্রবাহপথ উচ্চ, মধ্য ও নিম্ন এই তিনটি গতিপথে সুস্পষ্ট ভাবে বিভক্ত তাকে আদর্শ নদী বলে। আবার অন্য ভাবে বললে, যে নদী সম্পূর্ণ গতিপথে ক্ষয়, বহন ও সঞ্চয় কার্যের সমতা দেখা যায় অর্থাৎ নদী পর্যায়িত ঢাল রূপে প্রবাহিত হয়, তাকে আদর্শ নদী বলে। উদাহরণ - গঙ্গা নদী আদর্শ নদীর প্রকৃষ্ট উদাহরণ। 


কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.