বায়ুপ্রবাহের শ্রেণীবিভাগ

বায়ু প্রবাহ কি ও বায়ুপ্রবাহের শ্রেণীবিভাগ সম্পর্কে এখানে বিস্তারিত আলোচনা করা হলো।
 
বায়ুপ্রবাহ - পৃথিবী পৃষ্ঠে বায়ুচাপের তারতম্যের কারণে বায়ু যখন ভূপৃষ্ঠের সমান্তরালে বা অনুভূমিক ভাবে উচ্চচাপ যুক্ত অঞ্চল থেকে নিম্নচাপ যুক্ত অঞ্চলের দিকে চলাচল করে তখন তাকে বায়ু প্রবাহ (wind) বলে। অ্যানিমোমিটার যন্ত্রের সাহায্যে বায়ু প্রবাহের গতি পরিমাপ করা হয়। বায়ু প্রবাহের গতিকে নট এককে পরিমাপ করা হয়।

বায়ু প্রবাহের শ্রেণীবিভাগ - সারা পৃথিবী ব্যাপী যে সব বায়ু প্রবাহিত হয় সেগুলিকে তিনটি প্রধান শ্রেণীতে ভাগ করা হয়, যথা - 1) প্রাথমিক প্রবাহ (উদা - আয়ন বায়ু, পশ্চিমা বায়ু ও মেরু বায়ু) 2) গৌণ প্রবাহ (উদা - ঘূর্ণবাত, মৌসুমী বায়ু) 3) প্রগৌন প্রবাহ ( উদা - স্থানীয় বায়ু, যেমন - ফন, চিনুক, মিস্ট্রাল প্রভৃতি)।

আবার বায়ু প্রবাহের প্রকৃতি ও উৎপত্তি অনুসারে বায়ু প্রবাহ কে সাধারণত চারটি শ্রেণীতে ভাগ করা হয়, যথা - 
1. নিয়ত বায়ু প্রবাহ (Planetary wind)
2. সাময়িক বায়ু প্রবাহ (Seasonal wind)
3. আকস্মিক বায়ু প্রবাহ (Variable wind)
4. স্থানীয় বায়ু প্রবাহ (Local wind)

1. নিয়ত বায়ুপ্রবাহ  - ভূপৃষ্ঠের উচ্চচাপ যুক্ত অঞ্চল থেকে নিম্নচাপ যুক্ত অঞ্চলের দিকে সারা বছর ধরে নিয়মিতভাবে নির্দিষ্ট দিকে বায়ুর যে নিয়মিত প্রবাহ দেখা যায় তাকে নিয়ত বায়ু বলে। নিয়ত বায়ুপ্রবাহ কে তিন ভাগে ভাগ করা যায়, যথা - 

A) আয়ন বায়ু - নিরক্ষরেখার উভয় পাশে 5⁰ থেকে 30⁰ অক্ষাংশের মধ্যে কর্কটীয় ও মকরীয় উচ্চচাপ যুক্ত অঞ্চল থেকে নিরক্ষীয় নিম্নচাপ অঞ্চলের দিকে সারা বছর ধরে প্রবাহিত বায়ু কে আয়ন বায়ু (Trade wind) বলে। আয়ন বায়ুর প্রবাহ পথে মালবাহী বাণিজ্য জাহাজ গুলি চলাচল করে বলে, একে বাণিজ্য বায়ু বলে। আয়ন বায়ু উত্তর গোলার্ধে উত্তর-পূর্ব দিকে থেকে দক্ষিণ গোলার্ধে দক্ষিণ-পূর্ব দিক থেকে সারা বছর ধরে প্রবাহিত হয়। 

B) পশ্চিমা বায়ু - উভয় গোলার্ধে কর্কটীয় ও মকরীয় উচ্চচাপ অঞ্চল থেকে মেরু বৃত্ত প্রদেশীয় নিম্ন চাপ অঞ্চলের দিকে 30⁰ থেকে 60⁰ অক্ষাংশের মধ্যে সারা বছর ধরে প্রবাহিত বায়ু কে পশ্চিমা বায়ু (Westerly wind) বলে। ফেরেলের সূত্র অনুসারে এই বায়ু পশ্চিমে বেঁকে প্রবাহিত হয় বলে, একে পশ্চিমা বায়ু বলে। 

C) মেরু বায়ু - উভয় গোলার্ধে সুমেরু ও কুমেরু উচ্চচাপ অঞ্চল থেকে মেরু বৃত্ত প্রদেশীয় নিম্নচাপ অঞ্চলের দিকে 60⁰ থেকে 90⁰ অক্ষাংশের মধ্যে প্রবাহিত শীতল বায়ু কে মেরু বায়ু  (Polar wind) বলে। শীতল ও শুষ্ক এই মেরু বায়ুর প্রভাবে মেরু অঞ্চলে তুষার পাত ও মেরু ঝড়ের সৃষ্টি হয়।

2) সাময়িক বায়ু - দিনের বিভিন্ন সময়ে বা বছরের বিভিন্ন ঋতুতে স্থল ও জলভাগের মধ্যে উষ্ণতার তারতম্যের কারণে সৃষ্ট চাপের পার্থক্যের ফলে যে বায়ু প্রবাহ ঘটে তাকে সাময়িক বায়ু বলে। দিন বা ঋতুর ওই নির্দিষ্ট সময় ব্যতীত অন্য সময় সাময়িক বায়ুর প্রবাহ তেমন দেখা যায় না বা থাকে না। যেমন - স্থল বায়ু, সমুদ্র বায়ু, মৌসুমী বায়ু। 

A) স্থল বায়ু - রাত্রি বেলা স্থল ভাগ দ্রুত তাপ বিকিরণ করে শীতল হয়ে পরে কিন্তু সমুদ্র বা জলভাগ ততটা তাপ বিকিরণ করতে পারে না বলে উষ্ণ থাকে, তাই ওই সময় অর্থাৎ রাত্রি বেলা স্থল ভাগ থেকে সমুদ্রের দিকে বায়ু প্রবাহিত হয়, একে স্থলবায়ু বলে।

B) সমুদ্র বায়ু - দিনের বেলা জলভাগ তথা সমুদ্র সূর্যের তাপে যতটা উত্তপ্ত হয় স্থলভাগ তার থেকে অধিক তাপ শোষণ করে উত্তপ্ত হয় বলে, দিনের বেলা স্থলভাগের উপর নিম্নচাপ এবং জল ভাগের উপর উচ্চচাপ বিরাজ করে। এই সময় সমুদ্র থেকে স্থলভাগের দিকে যে বায়ু প্রবাহিত হয়, তাকে সমুদ্র বায়ু বলে। 

C) মৌসুমী বায়ু - শীত ও গ্রীষ্মকালে স্থল ও জল ভাগের মধ্যে উষ্ণতার তারতম্য জনিত কারণে যে চাপ ঢালের সৃষ্টি হয়, তারফলে স্থল ভাগ ও জল ভাগের মধ্যে যে বিপরীত মুখী বায়ু প্রবাহের সৃষ্ট হয়, তাকে মৌসুমী বায়ু বলে। ভারতে এই মৌসুমী বায়ুর প্রভাব বেশি দেখা যায় বলে, ভারতবর্ষ কে মৌসুমী জলবায়ুর দেশ বলে। 

3) আকস্মিক বায়ু - ভূপৃষ্ঠের কোন স্বল্প পরিসর স্থানে হঠাৎ করে বায়ুর উষ্ণতার তারতম্যের কারণে প্রবল উচ্চচাপ বা নিম্নচাপের সৃষ্টি হলে যে প্রবল বায়ু প্রবাহ দেখা যায় তাকে আকস্মিক বায়ু বলে। আকস্মিক বায়ু প্রবাহ কে সৃষ্টির কারণ অনুসারে দু ভাগে ভাগ করা হয় - 
A) ঘূর্নবাত (Cyclone) - নিম্নচাপ জনিত আকস্মিক বায়ু। যেমন - ক্রান্তীয় ও নাতিশীতোষ্ণ ঘূর্ণবাত। 
B) প্রতীপ ঘূর্নবাত - উচ্চচাপ জনিত আকস্মিক বায়ু। যেমন - মেরু বায়ু। 

4) স্থানীয় বায়ু - স্থানীয় ভাবে চাপ ও তাপের বৈষম্যের ফলে বছরের নির্দিষ্ট সময়ে যে বিশেষ বায়ু প্রবাহ দেখা যায়, তাকে স্থানীয় বায়ু বলে। উষ্ণতার তারতম্য অনুসারে স্থানীয় বায়ু কে দুই ভাগে ভাগ করা যায় - 
A) শীতল বায়ু - মিষ্ট্রাল, বোরা প্রভৃতি।
B) উষ্ণ বায়ু - ফণ, চিনুক, সিরক্কো, লু, খামসিন প্রভৃতি।


কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.