ভাঁজ সৃষ্টির কারণ সমূহ

ভূ-আলোড়নের ফলে সৃষ্ট সংনমন বলের প্রভাবে ভূত্বকে বিশেষত কোমর শিলাস্তরে ঢেউ এর মতো যে তরঙ্গের সৃষ্টি হয়, তাকে ভাঁজ বলে। সংকোচন জনিত কারণে সৃষ্ট এই সংনমন বল নানা কারণে সৃষ্টি হয়। এই ভাঁজ নানা কারণে সৃষ্টি হতে পারে। নিম্নে ভাঁজ সৃষ্টির কারণ গুলি সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো। 

ভাঁজ সৃষ্টির কারণ সমূহ কে প্রধান 2টি শ্রেণীতে ভাগ করা যায়। যথা - ক) ভূ অভ্যন্তরীণ ক্রিয়াকলাপ জনিত ভূ আলোড়ন ও খ) অন্যান্য কারণ। 

ক) ভূ-অভ্যন্তরীণ ক্রিয়াকলাপ জনিত ভূ-আলোড়ন - ভূ-অভ্যন্তরের বিভিন্ন পদার্থের নানা প্রকার ক্রিয়াকলাপের প্রভাবে ভূ ত্বকে পার্শ্ব চাপের সৃষ্টি হয়। সাধারণত কোন পাললিক শিলা স্তরের উভয় দিকে প্রবল অনুভূমিক পার্শ্ব চাপ প্রযুক্ত হলে পাললিক শিলা স্তরে ভাঁজের উৎপত্তি ঘটে। এই রূপ পার্শ্ব চাপ বিভিন্ন ভাবে সৃষ্টি হতে পারে। যেমন 

1. তাপীয় সংকোচন - পৃথিবীর তাপ বিকিরনের মাধ্যমে তরল অবস্থা থেকে ধীরে ধীরে শীতল ও কঠিন হওয়ার ফলে শিলাস্তরের কুঞ্চন সৃষ্টি হয়। এই কুঞ্চন বৃদ্ধি পেলে ভাঁজের উৎপত্তি ঘটে। 

2) বিপরীতমুখী অনুভূমিক চাপ - ভূ-অভ্যন্তরে নানা কারণে অনেক সময় ভূপৃষ্ঠের শিলাস্তরের উপর বিপরীতমুখী প্রবল অনুভূমিক পার্শ্ব  চাপের সৃষ্টি হয়। এর ফলে শিলা স্তরে ভাঁজের সৃষ্টি হয়।

3) পরিচলন স্রোত - গুরুমন্ডলের উপরের স্তরে পরিচলন স্রোতের প্রভাবে ম্যাগমা ও উষ্ণ গ্যাস ভূপৃষ্ঠ গামী হয়ে,  দুটি পরস্পর অভিমুখী স্রোত ভূপৃষ্ঠের নিচে মিলিত হয়ে নিম্নগামী হলে ভূত্বকে পার্শ্ব চাপের ফলে ভাঁজের সৃষ্টি হয়। 

4) পাত সংস্থান - আধুনিক ও বিজ্ঞানীদের মতে ভূত্বক কতগুলি ছোট ও বড় পাতের সমন্বয়ে গঠিত। এই পাত গুলি খুব ধীরগতিতে চলমান। পাত সঞ্চালনের ফলে একটি পাত আরেকটা পাতের নীচে অনুপ্রবিষ্ট হলে, মধ্যবর্তী মহীখাতে সঞ্চিত বিপুল পরিমাণে পলিরাশি সংকুচিত হয়ে ভাঁজ পর্বতের সৃষ্টি করে। 

5) আগ্নেয় অনুপ্রবেশ - প্রবল ভূ আলোড়নের ফলে অনেক সময় পাললিক শিলাস্তরের নিচে আগ্নেয় উদ্ভেদ ঘটে। এর ফলে পাললিক শিলা স্তরে ভাঁজের সৃষ্টি হয়। গম্বুজের মত আকৃতি বিশিষ্ট  ল্যাকলিথ এক প্রকার আগ্নেয় উদ্ভেদ। ল্যাকলিথের উপর সাধারণত এই রূপ ভাঁজ দেখা যায়। 

6) ঊর্ধ্ব চাপ - ভূপৃষ্ঠের নিম্ন থেকে কোনো ঊর্ধ্ব চাপ  সৃষ্টি হলে ভূপৃষ্ঠ অবস্থিত পাললিক শিলাস্তরে ভাঁজের উৎপত্তি হতে পারে। যেমন ভূপৃষ্ঠের নিম্ন থেকে salt dome এর ঊর্ধ্ব চাপের ফলে এই রূপ ভাঁজের  সৃষ্টি হয়। 

খ) অন্যান্য কারণে ভাঁজ এর উৎপত্তি 

1) কোন কোন সময় পর্বতের উচ্চস্থান থেকে অতি বৃহৎ আকৃতির প্রস্তর খন্ড নিম্নে পতিত হলে পতিত স্থান বসে গিয়ে স্থায়ী ভাবে ভাঁজের সৃষ্টি করে। 

2) হিমবাহিত অঞ্চলে বিশাল তুষারের চাপে নরম শিলাস্তর বসে গিয়ে ভূপৃষ্ঠে ছোট ছোট ভাঁজের সৃষ্টি হয়।

👉 ভাঁজ ও চ্যুতির মধ্যে পার্থক্য - click here


কোন মন্তব্য নেই:

Deejpilot থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.